নিলামে শার্লক হোমসের মূল পাণ্ডুলিপি

Share This
আর্থার কোনান ডয়েল ও জে এম স্টডডার্টের সম্পাদিত মূল পাণ্ডুলিপি

লেখক আর্থার কোনান ডয়েল ও অস্কার ওয়াইল্ড ১৮৮৯ সালের এক গ্রীষ্মের সন্ধ্যায় লন্ডনে মিলিত হন। তাঁরা ল্যাংহাম হোটেলে মার্কিন ব্যবসায়ী ও লিপিনকটস মান্থলি ম্যাগাজিনের সম্পাদক জে এম স্টডডার্টের সঙ্গে রাতের খাবার খেতে বসেন। ওই সময় সাহিত্যবিষয়ক ওই ম্যাগাজিনের সম্পাদকের সঙ্গে তাঁরা তাঁদের পরবর্তী লেখনীর বিষয় নিয়ে আলোচনা করেন। যখন তাঁদের আলোচনা শেষ হয়, তখন অস্কার ওয়াইল্ড দ্য পিকচার অব ডোরিয়ান গ্রে ও কোনান ডয়েল দ্য সাইন অব ফোর নামের উপন্যাস লেখার প্রতিশ্রুতি দেন। দ্য সাইন অব ফোর কোনান ডয়েলের লেখা অন্যতম বিখ্যাত শার্লক হোমসের গল্প।

 

এখন নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সথবিস আর্থার কোনান ডয়েলের ওই উপন্যাসের হাতে লেখা মূল পাণ্ডুলিপি ও সেদিন রাতের খাবারের ঘটনার উল্লেখ থাকা চিঠিসহ বিভিন্ন চিঠি ও অন্যান্য সাহিত্যকর্ম নিলামে তুলছে। সথবিসের এক বিবৃতিতে বলা হয়েছে, আর্থার কোনান ডয়েলের মূল পাণ্ডুলিপিটির দাম উঠতে পারে ১৩ কোটি টাকার বেশি (১২ লাখ মার্কিন ডলার)। এটি নিলামে তোলা কোনান ডয়েলের বস্তুসামগ্রীর মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রীত বস্তু হতে পারে।

দ্য সাইন অব ফোর উপন্যাসটি ১৮৯০ সালে প্রকাশিত হয়। এই পাণ্ডুলিপিতে তেমন কোনো ঘষামাজা নেই। এতে কেবল সম্পাদক স্টডডার্ট মার্কিন কিছু বানান সম্পাদনা করেছেন। এ ছাড়া লেখক নিজে কিছু শব্দ বাদ দিয়েছেন। সথবিসের তথ্য অনুযায়ী, কোনান ডয়েলের অন্য পাণ্ডুলিপিতে খুব বেশি ঘষামজা করা নেই।

 

সথবিসের বই ও পাণ্ডুলিপিবিষয়ক আন্তর্জাতিক জ্যেষ্ঠ বিশেষজ্ঞ সেলবি কিফার বলেন, কোনান হয়তো কোনো শব্দ লেখার আগে অনেক চিন্তা করতেন অথবা আগে সম্পূর্ণ মনে গেঁথে নিয়ে তারপর কলম ধরতেন।

সম্পাদক স্টডডার্টের অনুরোধে শার্লক হোমসকে নিয়ে লেখা কোনান ডয়েলের দ্বিতীয় উপন্যাস দ্য সাইন অব ফোর। এর আগে গোয়েন্দা উপন্যাস হিসেবে দ্য স্টাডি ইন স্কারলেট দারুণ জনপ্রিয় হয়েছিল। ১৮৯০ সালে লিপিনকটস ম্যাগাজিনে প্রকাশিত উপন্যাসটিও জনপ্রিয় হয়েছিল। আগামী ২৬ জুন নিউইয়র্কে সরাসরি নিলামে এই পাণ্ডুলিপি বিক্রির কথা জানিয়েছে সথবিস।

 

Tags

- Advertisement -