মনের তারুণ্য ধরে রাখতে হবে

Share This
(বাঁ থেকে) রহমান বর্ণিল, কামরুন্নাহার দিপা, ফারজানা হক ও শারফিন শাহ। গতকাল সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে

দেশের মানুষের মনের তারুণ্য ধরে রাখতে হবে বলে মনে করেন ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি বলেন, ‘মনের তারুণ্য ধরে না রাখতে পারলে দেশটা বৃদ্ধ হয়ে যাবে। আমি নিজেই বার্ধক্যে পৌঁছে গেছি। কিন্তু বার্ধক্য এক জিনিস, আর মনের বার্ধক্য আরেক জিনিস। আমরা যেন মনের বার্ধক্যে পরিণত না হই। কালি ও কলম পরিবার সাহিত্য, শিল্পকলার মাধ্যমে সবার কাছে তারুণ্যের সম্ভার নিয়ে হাজির হচ্ছে।’

 

আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২৩’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কালি ও কলম–এর সম্পাদকমণ্ডলীর সভাপতি সৈয়দ মনজুরুল ইসলাম এসব কথা বলেন। গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম। দুদিনব্যাপী এই আয়োজনের গতকাল ছিল শেষ দিন।

অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কবি কামাল আবদুল নাসের চৌধুরী, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ আলম সারওয়ার, কালি ও কলম পত্রিকার প্রকাশক আবুল খায়ের ও সম্পাদক সুব্রত বড়ুয়া।

 

পুরস্কার পেলেন চারজন

এবার কালি ও কলম পুরস্কার পেয়েছেন ফারজানা হক, কামরুন্নাহার দিপা, শারফিন শাহ ও রহমান বর্ণিল। পুরস্কার হিসেবে তাঁদের প্রত্যেককে দুই লাখ টাকা, স্মারক ও শংসাপত্র দেওয়া হয়েছে।

বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে, মানসম্মত গ্রন্থ জমা না পড়ায় এ বছর কবিতা বিভাগে পুরস্কার দেওয়া হয়নি। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। পুরস্কার প্রদান অনুষ্ঠানের পর রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার গান পরিবেশনের মধ্য দিয়ে এই আয়োজন শেষ হয়।

 

Tags

- Advertisement -