অক্টোবরের প্রথম পাঁচ দিনের রেমিট্যান্স প্রবাহ ৪২৫ মিলিয়ন ডলার

২০২৪ সালের অক্টোবর মাসের প্রথম পাঁচ দিনে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম পাঁচ দিনে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রবাসীরা ৪২৫ মিলিয়ন ডলার (প্রায় সাড়ে ৪২ কোটি) রেমিট্যান্স পাঠিয়েছেন। এই তথ্য রোববার, ৬ অক্টোবর, ২০২৪ তারিখে প্রকাশ করা হয়।

গত বছরের অক্টোবর মাসের প্রথম পাঁচ দিনে রেমিট্যান্সের পরিমাণ ছিল ৩২৫ মিলিয়ন ডলার, যা চলতি বছরের তুলনায় কম। এ বছর একই সময়ে রেমিট্যান্স প্রবাহে ১০০ মিলিয়ন ডলারের বেশি বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এর পেছনে বিভিন্ন অর্থনৈতিক উদ্যোগ, সরকারি প্রণোদনা এবং প্রবাসী কর্মীদের নিরলস পরিশ্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে আসা এই রেমিট্যান্সের বিশ্লেষণে দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিল ১২৩.০৪ মিলিয়ন ডলার, আর বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩০০.২০ মিলিয়ন ডলার। বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্সের বেশি প্রবাহও দেশের আর্থিক খাতে তাদের প্রভাব এবং প্রবাসী বাংলাদেশিদের আস্থা বৃদ্ধির প্রতিফলন হিসেবে ধরা যেতে পারে।

এর পাশাপাশি, ২০২৪ সালের জুলাই থেকে ৫ অক্টোবর পর্যন্ত মোট রেমিট্যান্স এসেছে ৬,৯৬৭ মিলিয়ন ডলার, যা আগের বছরের একই সময়ে ৫,২৩২ মিলিয়ন ডলারের তুলনায় অনেক বেশি। এর মধ্য দিয়ে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও শক্তিশালী হওয়ার আশা করা হচ্ছে, যা অর্থনীতিতে স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করবে।

রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও সমৃদ্ধ হবে এবং অর্থনৈতিক উন্নয়ন গতিশীল হবে বলে আশা করছেন অর্থনীতিবিদরা। এছাড়া, প্রবাসীদের পাঠানো এই অর্থ দেশের উন্নয়ন, পরিবারকে সহায়তা এবং বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

Tags

- Advertisement -