অস্কারজয়ী পরিচালকের স্বপ্নের সংগ্রহশালা সিনেমা ও বইয়ের অনন্য আসর

হলিউডের আকাশে অস্কারজয়ী পরিচালকদের মধ্যে গিয়ের্মো দেল তোরোর নাম একটি উজ্জ্বল তারা। গতকাল ৯ অক্টোবর ছিলো তাঁর জন্মদিন। এই জনপ্রিয় পরিচালক ও চিত্রনাট্যকারের সাফল্যের গল্প শুধু রূপালী পর্দায় নয়, বরং সাহিত্য ও সিনেমার প্রতি তাঁর গভীর ভালোবাসার মধ্যেও নিহিত।

দেল তোরোর ক্যারিয়ার শুরু হয়েছিল লেখালেখির মাধ্যমে। তিনি ১৬ বছর ধরে একের পর এক চিত্রনাট্য লিখেছেন, কিন্তু প্রথম দিকের প্রচেষ্টাগুলি ব্যর্থতার সম্মুখীন হয়। হলিউডে নিজের অবস্থান গড়ে তুলতে তাঁকে দেড় যুগেরও বেশি সময় অপেক্ষা করতে হয়েছে। দীর্ঘ সময় ধরে চেষ্টা করে, অবশেষে তিনি চিত্রনাট্যকার থেকে পরিচালক হিসেবে নিজের কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

সিনেমা ও সাহিত্য প্রেমী দেল তোরো প্রচুর বই পড়তেন এবং সিনেমা দেখার নেশায় রত ছিলেন। এর ফলে তাঁর সিনেমা ও বইয়ের সংগ্রহ এতটাই বেড়ে যায় যে, তাঁকে এসব সংরক্ষণের জন্য আলাদা বাড়ি কিনতে হয়। তাঁর এই সংগ্রহ কেবল তাঁর সৃজনশীলতার স্বাক্ষর নয়, বরং তাঁর ব্যক্তিগত জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

হলিউডের বিখ্যাত পরিচালকদের মধ্যে দেল তোরোর ভালো বন্ধুদের তালিকায় রয়েছেন জেমস ক্যামেরন, আলফোনসো কুয়ারন, আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু এবং রবার্ট রদ্রিগেজ। তাঁরা পরস্পরকে সহযোগিতা করে নিজেদের ক্যারিয়ারকে সমৃদ্ধ করেছেন।

দেল তোরো ৬৮তম কান চলচ্চিত্র উৎসবের জুরির দায়িত্ব পালন করেছেন। পরে ৭৫তম ভেনিস চলচ্চিত্র উৎসবের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। তাঁর অসাধারণ কর্মের স্বীকৃতি হিসেবে তিনি তিনবার অস্কার জয় করেছেন। গিয়ের্মো দেল তোরোর সেরা সিনেমাগুলোর মধ্যে ‘দ্য শেপ অব ওয়াটার’, ‘প্যান’স ল্যাবরিন্থ’, ‘হেলবয়’ এবং ‘গিয়ের্মো দেল তোরো পিনোচিও’ উল্লেখযোগ্য।

দীর্ঘ ক্যারিয়ারে তিনি মোট ৪০টি সিনেমার চিত্রনাট্য লিখেছেন এবং ২৬টি সিনেমা পরিচালনা করেছেন। তাঁর সৃজনশীলতা এবং নিবেদিত কর্মশক্তি হলিউডের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। গিয়ের্মো দেল তোরো আজকের দিনে আমাদের মনে করিয়ে দেন, প্রতিটি সফলতার পেছনে থাকে শ্রম, অধ্যবসায় এবং অদম্য সৃষ্টিশীলতা।

Tags

- Advertisement -