অ্যাঞ্জেলো ম্যাথিউস – দ্যা টাইম আউট ম্যান

অ্যাঞ্জেলো ম্যাথিউস যার পুরো নাম হলো অ্যাঞ্জেলো ডেভিস ম্যাথিউস। তিনি শ্রীলংকার কলম্বোতে ২ই জুন ১৯৮৭ সালে জন্মগ্রহণ করেছেন। তিনি ২০০৮ সাল থেকে এই পর্যন্ত শ্রীলঙ্কান জাতীয় ক্রিকেট দলকে অনবরত ভাবে সার্ভিস দিয়ে যাচ্ছেন। ২০০৮ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে তার আন্তর্জাতিক অভিষেক হয় এবং ২০০৯ সালের জুলাইয়ে গ্যালেতে পাকিস্তানের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। ফেব্রুয়ারী ২০১৩ সালে ২৫ বছর বয়সে শ্রীলঙ্কার সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হন তিনি।

২০১২ সালের আইসিসি বিশ্বকাপ টি-টোয়েন্টির ফাইনালে শ্রীলঙ্কার পরাজয়ের পর , অধিনায়ক জয়াবর্ধনে টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান। তার পর  ম্যাথুসকে টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়,  ২০১৩ সালের ফেব্রুয়ারীতে জয়াবর্ধনের স্থলাভিষিক্ত হয়ে ম্যাথুসকে অবশেষে ওডিআই এবং টেস্ট অধিনায়ক হিসাবে মনোনীত করা হয়।

২০১৪ সাল ছিল ম্যাথুর অধিনায়কত্বের লাইমলাইট, যেখানে শ্রীলঙ্কা বহু দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ এবং ২০১৪ এশিয়া কাপ জিতেছিল ।  সেই বছর, ৩২ টি ম্যাচের মধ্যে ২০ টি জয় এবং জয়ের শতাংশের ৬২.৫০% নিয়ে তিনি সবচেয়ে সফল ওডিআই অধিনায়ক হয়েছিলেন। ২০১৪ সালে তার পারফরম্যান্সের জন্য, তাকে আইসিসি বিশ্ব টেস্ট একাদশের অধিনায়ক হিসেবে মনোনীত করে।  এছাড়াও তিনি বছরের ক্রিকবাজ একাদশে নাম লেখান।

সনৎ জয়সুরিয়া , অরবিন্দ ডি সিলভা ,এবং তিলকরত্নে দিলশানের পর ম্যাথুস চতুর্থ শ্রীলঙ্কান অলরাউন্ডার যিনি ৩০০০-এর বেশি ওডিআই রান সহ ১০০ ওডিআই উইকেট লাভ করেন ।

২০১৭ সালের জুলাইয়ে, শ্রীলঙ্কা জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের হোম ওয়ানডে সিরিজ ৩-২ তে হেরে যায় । ম্যাথুস বলেছিলেন যে পরাজয়টি ছিল “আমার ক্যারিয়ারের সর্বনিম্ন পয়েন্টগুলির একটি”  এবং পরের দিন তিনি তিনটি ফরম্যাটেই দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান৷

৬ নভেম্বর ২০২৩ তারিখে, বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার বিশ্বকাপ ম্যাচ চলাকালীন, শ্রীলঙ্কার ব্যাটিং ইনিংসের ২৫ তম ওভারের সময়, বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ার মারাইস ইরাসমাসের কাছে আবেদন করেছিলেন , ইঙ্গিত দিয়েছিলেন যে ম্যাথুস পতনের পর থেকে ক্রিজে দেরিতে এসেছিলেন। আগের ব্যাটসম্যান সাদিরা সামারাবিক্রমার শেষ উইকেট । ইরাসমাস দুবার সাকিবকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি আপিলের সাথে এগিয়ে যেতে চান কি না, যা সাকিব নিশ্চিত করেছেন এবং ইরাসমাস ম্যাথিউসকে সঠিকভাবে বরখাস্ত করেছেন। আপিল কিছু সময়ের জন্য মাঠে বিভ্রান্তির সৃষ্টি করেছিল ম্যাথুস এবং সাকিব এই সিদ্ধান্ত নিয়ে উত্তপ্ত বিনিময়ে ধরা পড়ে।

ম্যাথুস সাকিব আল হাসান এবং মাঠের আম্পায়ার উভয়কেই বোঝানোর চেষ্টা করেছিলেন যে তিনি সময়সীমার মধ্যে ক্রিজে এসেছিলেন কিন্তু তার হেলমেটের স্ট্র্যাপ ভেঙে যাওয়ার কারণে বোলারের মুখোমুখি হতে প্রস্তুত ছিলেন না, যা তিনি বর্ণনা করেছেন ” সরঞ্জামের ত্রুটি।” ম্যাথুস তার হেলমেট শক্ত করেছিলেন যার কারণে চিবুকের স্ট্র্যাপ ভেঙে গিয়েছিল। তিনি তখন একটি বদলি হেলমেট চেয়েছিলেন, যার ফলে তিনি সময়সীমার মধ্যে প্রথম বলের মুখোমুখি হতে প্রস্তুত ছিলেন না।  সাকিব আপিল প্রত্যাহার করতে অস্বীকার করেন এবং ম্যাথুস মাঠের আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ এবং মারাইস ইরাসমাসের সিদ্ধান্তের প্রতি তার ভিন্নমত প্রকাশ করেন ।

সাকিবের অভিযোগ, প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী দুই মিনিটের মধ্যেই ম্যাথুস তার প্রথম ডেলিভারির মুখোমুখি হতে প্রস্তুত ছিলেন না। পরে জানা যায় যে হেলমেটের স্ট্র্যাপ ভাঙার আগেই দুই মিনিটের সময়সীমা শেষ হয়ে গেছে।  এটি আইন ৪০.১.১  এর লঙ্ঘন ছিল, যেখানে বলা হয়েছে যে “উইকেটের পতন বা একজন ব্যাটার অবসর নেওয়ার পরে, ইনকামিং ব্যাটারকে, সময় না বলা হলে, বল গ্রহণের জন্য প্রস্তুত থাকতে হবে, বা অন্য ব্যাটারকে বরখাস্ত বা অবসরের 3 মিনিটের মধ্যে পরবর্তী বল গ্রহণের জন্য প্রস্তুত হতে হবে”,  যদিও বিশ্বকাপের জন্য আইসিসির প্লেয়িং কন্ডিশন এটিকে বাতিল করে বলে ব্যাটারটিকে অবশ্যই তিন মিনিটের পরিবর্তে দুই মিনিটের মধ্যে প্রস্তুত হতে হবে।

যে কোনো ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে ম্যাথুসই প্রথম খেলোয়াড় যিনি টাইম আউট হয়েছিলেন।  বরখাস্তের বিষয়টি বাংলাদেশের ফাস্ট বোলিং কোচ অ্যালান ডোনাল্ড সহ অনেকের দ্বারা প্রবলভাবে সমালোচিত হয়েছিল ।

Tags

- Advertisement -