চাঁদপুর ঘাটে ছোট ইলিশের সমারোহ

শেষ হতে চলেছে ইলিশের মৌসুম। মা ইলিশের রক্ষা অভিযান শুরু হবে কয়দিন পর থেকেই। যেখানে চাঁদপুর মোহনায় ইলিশ ঘাটে বড় বড় ইলিশ থাকার কথা, সেখানে বাজারে বড় ইলিশের দেখা মিলছে না। পুরোবাজার ছোট ছোট ইলিশে ভরা।

স্থানীয় বাজার ছাড়াও সারাদেশের ক্রেতাদের উপচে পড়া ভিড় ইলিশের জন্য।

চাঁদপুর ঘাট থেকে জানা যায়, পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া ছাড়াও জেলেরা হাতিয়া, ভোলাসহ অন্যান্য জায়গা থেকে মাছ ধরে আনছে। যেখানে ছোট মাছের পরিমাণই বেশি। পদ্মা ও মেঘনা ইলিশ ২০০০টাকা কেজিতে বিক্রি হলেও হাতিয়া, ভোলাসহ ওই অঞ্চলের ইলিশ গুলো ১৫০০/১৬০০ টাকা দামে বিক্রি হচ্ছে। বাজারের এক পাইকার জানান, তিনি একশ মন ছোট ইলিশ দেশের বিভিন্ন বাজারের ক্রেতাদের কাছে বিক্রি করেছে। ছোট ইলিশ গুলো প্রতিমণ ২৪ থেকে ২৬ হাজার টাকা কেনা পড়েছে। মাঝ ঘাটের মৎস্য বণিক সমিতি থেকে জানা যায়, সম্প্রতি ছোট ইলিশ পাওয়ার কথা ছিলো না। কারণ কয়দিন পরেই মা ইলিশ রক্ষায় ২২ দিনের অভিযান চলবে। বর্তমান বাজারে ডিম ছাড়া ইলিশ যে পরিমানে পাওয়া যাচ্ছে, তাতে মা ইলিশ রক্ষার অভিযান নিয়ে চিন্তিত মৎস্য সমিতি।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, ইলিশ কখন এবং কোথায় ডিম দিবে তা নিয়ে প্রতিবছর গবেষণা করা হয়। বিধায় মা ইলিশ রক্ষার জন্য (২২দিন) ১৩ই অক্টোবর থেকে ৩নভেম্বর পর্যন্ত ২২ দিন মাছধরা বন্ধ থাকবে। বর্তমান জেলেরা চায়না জালগুলো ব্যবহার করছে, এতে ছোটবড় সব ধরনের ইলিশ ধরা পড়ছে। এখন নিষেধাজ্ঞা না থাকলেও এইসব জাল দিয়ে মাছ ধরা বন্ধ করতে আমরা নজর রাখছি। বাজারে ছোট ইলিশ পাওয়া গেলেও চিন্তার কোন কারণ নাই।

Tags

- Advertisement -