চামড়া শিল্পকে বড় খাতে পরিণত করার লক্ষ্যে সরকারের উদ্যোগ

বাংলাদেশের চামড়া শিল্পকে বৈদেশিক মুদ্রা অর্জনের প্রধান খাত হিসেবে গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে বর্তমান সরকার। এ তথ্য জানিয়েছেন অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। গতকাল অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে এক বৈঠকে তিনি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখতে গিয়ে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, “চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিকারকদের সঙ্গে আমাদের মতবিনিময় হয়েছে। চামড়া খাতের রফতানি বহুমুখীকরণের সম্ভাবনা রয়েছে, তবে এ খাতকে সামনে নিয়ে আসতে কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। বিশেষ করে ট্যানারিগুলো সাভারে স্থানান্তরের পর পরিবেশগত সমস্যা, অর্থায়ন ও রফতানির ক্ষেত্রে প্রয়োজনীয় সার্টিফিকেশন নিয়ে আলোচনা করা হয়েছে।”

তিনি আরও উল্লেখ করেন, “আমরা চামড়া শিল্পকে রফতানির একটি বড় খাত হিসেবে গড়ে তুলতে চাই, কারণ এ খাতে দেশীয় কাঁচামালের প্রাচুর্য রয়েছে। এটি মৎস্য ও প্রাণিসম্পদ খাতের সঙ্গেও ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত, যা এ শিল্পকে আরো সমৃদ্ধ করতে পারে।”

চামড়া শিল্পের গুরুত্ব তুলে ধরে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, “দেশের চাহিদার পাশাপাশি এ খাতের বিশাল রফতানি সম্ভাবনা রয়েছে।” সরকারের এ উদ্যোগ চামড়া শিল্পের উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচন করতে পারে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চামড়া শিল্পের উন্নয়নের লক্ষ্যে সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সংশ্লিষ্টরা, যা দেশের রফতানি খাতকে শক্তিশালী করার পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি করবে।

Tags

- Advertisement -