ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে অভিযান : একদিনে ৩৬ লাখ টাকা জরিমানা

রাজধানী ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত বিশেষ অভিযানে একদিনেই ৩৬ লাখ টাকারও বেশি জরিমানা আদায় করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। এ অভিযানে অসংখ্য যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে এবং বেশ কিছু যানবাহনকে ডাম্পিং ও রেকারের মাধ্যমে সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন ভঙ্গের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়। অভিযানে ৮৮২টি মামলা দায়ের করা হয়েছে এবং ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে মোট ৩৬ লাখ ৩৯ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

ট্রাফিক বিভাগ জানায়, অভিযানে ২২৯টি গাড়ি ডাম্পিং করা হয়, অর্থাৎ সেগুলো সড়ক থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া, ৮১টি গাড়িকে রেকারের মাধ্যমে সরানো হয়। এই পদক্ষেপের মূল লক্ষ্য ছিল ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর বার্তা দেওয়া।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের এই নিয়মিত অভিযানগুলোর মাধ্যমে রাজধানীর যানজট নিরসন এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার প্রচেষ্টা চলছে। এক কর্মকর্তা জানান, সড়কে শৃঙ্খলা রক্ষা, যানবাহনের ফিটনেস ও বৈধ কাগজপত্র নিশ্চিত করা এবং জনসচেতনতা বৃদ্ধি করা এই অভিযানের অন্যতম উদ্দেশ্য।

আইন অমান্যকারীদের বিরুদ্ধে এই কঠোর অভিযান রাজধানীতে সড়ক দুর্ঘটনা কমানোর পাশাপাশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ডিএমপি’র পক্ষ থেকে জানানো হয়েছে, ভবিষ্যতে এই ধরনের অভিযান আরও জোরদার করা হবে এবং নিয়মিতভাবে পরিচালনা করা হবে যাতে রাজধানীর সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করা যায়।

ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের এই প্রয়াসকে নাগরিকরাও ইতিবাচক হিসেবে দেখছেন।

Tags

- Advertisement -