তুলা ব্যবহার বৃদ্ধিতে ৭৮ লাখ বেলে পৌঁছানোর পূর্বাভাস

বিশ্বে তুলার ব্যবহার দিন দিন বেড়েই চলছে, কমছে প্লাস্টিক ও পলির ব্যবহার। ২০২৪-২৫ এ শুরু হওয়া বাণিজ্য বছরে তুলার ব্যবহার বৃদ্ধিতে ৭৮ লাখ বেলে পৌঁছাতে পারে বলে জানিয়েছে মার্কিন কৃষি বিভাগ।

ইউএসডিএ শুক্রবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন দিয়েছেন। তারা পূর্বেও জানিয়েছিল, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক উৎপাদনকারী বাংলাদেশের তুলার চাহিদা ৮০ লাখ বেল। যেখানে ১ বেল সমান ৪৮০ পাউন্ড/২১৮ কিলোগ্রাম। সর্বশেষ ইউএসডিএ প্রকাশিত প্রতিবেদনে এবার পূর্বেই জানান সংশোধন করে বাড়ানো কথা। এ সংস্থাটি তুলা ব্যবহারের খাত বৃদ্ধির কথা জানান’নি।

খাত বিশ্লেষকরা বলেছেন, এবছর দেশীয় টেক্সটাইল মিলগুলোতে তুলার সার্বিক ব্যবহার আগের চেয়ে বেশি হবে বলে আশাবাদী।

‘গ্যাস সংকট, কাঁচামালের দাম ও ডলার সংকটে ঋণপত্র খোলার সমস্যাসহ নানা কারণে ব্যবসায়িক পরিবেশ অনুকূলে ছিল না। কিন্তু এখন মোটামুটি ঋণপত্র খুলতে পারছি’ বলে জানায়- পোশাক প্রস্ততকারক প্রতিষ্ঠান নিউ এশিয়া ব্যবস্থাপনা পরিচালক এ মতিন চৌধুরী। গত বছর তুলাজাত সুতার আমদানি ও ব্যবহার বেড়েছে। আন্তর্জাতিক বাজারে তুলার দাম কমে যাওয়ায় এ বছর দেশে সুতার উৎপাদন বাড়বে বলে ধারণা করছি।

বিশ্বব্যাংকের দ্য পিঙ্ক শিট অনুরূপ, জুলাই-সেপ্টেম্বরে তুলার দাম গত বছরের তুলনায় ১৫ শতাংশ কমে কেজিতে ১.৭৯ ডলারে দাঁড়িয়েছে। পূর্বের বছরে একই সময়ে তুলার দাম ২.১১ ডলার ছিল। ‘তবে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের ওপর অনেক কিছু নির্ভর করছে’।

টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর এক কর্মকর্তা জানান, ‘সার্বিক অবস্থা একটু উন্নতি হলেও গ্যাস ও বিদ্যুৎ সংকটের কারণে মিল ঠিকমত চালানো সম্ভব হচ্ছে না। বিদ্যুৎ সরবরাহ পর্যাপ্ত থাকলে মিলগুলো সক্ষমতার ৮০ শতাংশের বেশি চলতে পারে। কিন্তু গ্যাস ও বিদ্যুৎ সংকটের কারণে সেগুলো বর্তমানে সক্ষমতার অর্ধেক চলছে।’

ইউএসডিএ জানিয়েছে, প্রধান রপ্তানি খাতের চাহিদা পূরণে ২০২২ বাণিজ্য বছরে বাংলাদেশ ৮৮ লাখ বেল তুলো ব্যবহার হয়েছিল। তার পরবর্তী বছর থেকে তুলার ব্যবহার কমতে শুরু করে সাথে ২০২৪ বাণিজ্য বছরে তা সাড়ে ৭৭ লাখ বেলে পৌঁছায়। বাংলাদেশে তুলার বার্ষিক চাহিদা প্রায় দেড় লাখ বেল।

ইউএসডিএ’র তথ্য অনুসারে, দেশীয় মিলাররা পশ্চিম আফ্রিকা থেকে তুলার বড় অংশ আমদানি করে। এছাড়াও ভারত, যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও অস্ট্রেলিয়া হতেও আমদানি করে থাকে।

ইউএসডিএ’র অনুমান, বাংলাদেশ হয়তো ৭৭ লাখ বেল তুলা আমদানি করবে ২০২৫ বানিজ্য বছরে, যা পূর্বের বছরের আমদানিকৃত ৭৫ লাখ ৭৫ হাজার বেলের চেয়ে প্রায় ২ শতাংশ বেশি। বিধায় বিশ্লেষকদের মতে, দেশীয় তুলার মিল বৃদ্ধি করে চালু করতে হলে বিদ্যুৎ ও গ্যাস সংকট দূর করা গুরুত্বপূর্ণ।

Tags

- Advertisement -