দুর্গাপূজা উপলক্ষে ব্যাংক ও পুঁজিবাজারের বন্ধের সিদ্ধান্ত

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উপলক্ষে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এ কারণে আজ থেকে শুরু করে আগামী রবিবার পর্যন্ত টানা চার দিন সকল তফসিলি ব্যাংক এবং পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন বিভাগের নির্দেশনায় জানানো হয়েছে যে, বৃহস্পতিবার সারাদেশে সাধারণ ছুটি কার্যকর হওয়ায় ব্যাংকগুলো বন্ধ থাকবে। তবে বিশেষ ব্যবস্থায় সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় অবস্থিত ব্যাংকের শাখা ও উপ-শাখাগুলো খোলা থাকবে, যাতে প্রয়োজনীয় সেবা প্রদান করা সম্ভব হয়।

এছাড়া, সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, রবিবার (১৩ অক্টোবর) দুর্গাপূজার ছুটি রয়েছে এবং এর আগের দিনগুলো, অর্থাৎ ১১ ও ১২ অক্টোবর, শুক্রবার ও শনিবার যথাক্রমে সাপ্তাহিক ছুটি। এই ছুটির কারণে দুর্গাপূজায় মোট চার দিন অর্থাৎ ১০ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।

এখন প্রশ্ন উঠতে পারে, দীর্ঘ এই বন্ধের ফলে অর্থনৈতিক কার্যক্রমে কেমন প্রভাব পড়বে। বিশেষজ্ঞরা আশা করছেন, এই সময়ের মধ্যে ব্যাংক ও পুঁজিবাজারে গ্রাহকদের মাঝে এক ধরনের স্থিতিশীলতা বজায় থাকবে এবং সোমবার (১৪ অক্টোবর) থেকে লেনদেন পুনরায় শুরু হলে সবকিছু আগের অবস্থানে ফিরে আসবে।

সুতরাং, বর্তমান পরিস্থিতিতে গ্রাহকদের প্রয়োজনীয়তা ও সেবা নিশ্চিত করতে সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকার ব্যাংকগুলোর কার্যক্রম অব্যাহত থাকবে, যা দুর্গাপূজার আনন্দকে বাড়িয়ে তুলবে।

Tags

- Advertisement -