দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও আসন্ন দুর্গাপূজার নিরাপত্তায় সরকারের বিশেষ নজর

দেশের বাজার পরিস্থিতি স্থিতিশীল রাখতে এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। ইতোমধ্যে দুইটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। একটির দায়িত্বে রয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, আর অন্যটি জেলা পর্যায়ে কার্যক্রম পরিচালনা করবে। জেলা পর্যায়ের টিমে থাকবে দশজন সদস্য, যার মধ্যে দুইজন শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে কাজ করবেন। সরকারের এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হলো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখা এবং বাজার পরিস্থিতি সার্বক্ষণিক মনিটরিং করা।

মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক ব্রিফিংয়ে এই তথ্য জানান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ডেপুটি প্রেস সেক্রেটারি অপূর্ব জাহাঙ্গীর। তিনি জানান, ইতোমধ্যে ৪ কোটি ৫০ লাখ ডিম আমদানির জন্য ৭টি প্রতিষ্ঠানকে অনুমতি প্রদান করা হয়েছে। এটি বাজারে ডিমের মূল্য স্বাভাবিক রাখতে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এছাড়াও, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সারাদেশে নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অপূর্ব জাহাঙ্গীর জানান, পুলিশ, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বাড়তি দায়িত্ব প্রদান করা হয়েছে এবং পূজার সময় নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি সেবার জন্য একটি বিশেষ টিম কাজ করবে। এছাড়া তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়িয়ে গোয়েন্দা সংস্থাগুলোকে পরিস্থিতি পর্যবেক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই বলে তিনি আশ্বস্ত করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে অপূর্ব জাহাঙ্গীর জানান, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত ত্যাগের বিষয়ে সরকারের কাছে কোনো তথ্য নেই। তিনি বলেন, এই বিষয়ে ইতোমধ্যেই পররাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় বিবৃতি প্রদান করেছে।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি শফিকুল আলম ও ডেপুটি প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ মজুমদার। সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাবে অপূর্ব জাহাঙ্গীর পুনরায় উল্লেখ করেন যে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে দুটি টাস্কফোর্স কাজ করছে। তাদের লক্ষ্য হলো সার্বক্ষণিক বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করা এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করা।

এতসব পদক্ষেপের মাধ্যমে সরকার আশা করছে, খুব শিগগিরই বাজারে স্থিতিশীলতা ফিরবে এবং দ্রব্যমূল্যের অস্থিরতা নিয়ন্ত্রণে আসবে।

Tags

- Advertisement -