ধর্ম নয় ভাতৃত্ববোধে এগিয়ে যাবে বাংলাদেশ : উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ

“ধর্মীয় পরিচয়ের গণ্ডিতে নয়, পারষ্পরিক সহমর্মিতা আর ভাতৃত্ববোধে এগিয়ে যাবে বাংলাদেশ”—বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টা এ. এফ. হাসান আরিফ। বুধবার রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হাসান আরিফ বলেন, “আমরা এ দেশে ধর্মের পরিচয়ে আলাদা হতে চাই না। চাই একটি পরিবারের মতো মিলেমিশে বাস করতে। একে অপরের প্রতি সহমর্মিতা আর ভ্রাতৃত্ববোধ গড়ে তুলে আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে।”

তিনি বলেন, “সমাজে যখন অসুরের সংখ্যা বাড়ে, তখন দেবী দুর্গার আগমন ঘটে। বর্তমান সময়ে মানুষের মধ্যে বিভাজন সৃষ্টি করার অসুর বেড়ে গেছে। আমাদের এই অসুরকে প্রতিহত করতে হবে। ধর্ম নয়, সামাজিক সম্প্রীতি আর ভাতৃত্ববোধই হতে পারে সেই প্রতিরোধের হাতিয়ার।”

হাসান আরিফ আরও বলেন, “বর্তমান সময়ে মানুষে মানুষে যে ভেদাভেদ তৈরি হয়েছে, তা দেশকে পিছিয়ে দিচ্ছে। আমাদের সম্মিলিতভাবে এই বৈষম্যকে দূর করতে হবে। সমাজের সব স্তরে বিভেদের বিরুদ্ধে লড়াই করতে হবে, যাতে সবাই একত্রে শান্তিপূর্ণভাবে বাস করতে পারে।”

তিনি মনে করেন, বাংলাদেশকে সামনে এগিয়ে নিতে হলে জাতি-ধর্ম নির্বিশেষে সকলকে এক হয়ে কাজ করতে হবে। দেশীয় সংস্কৃতি আর ঐতিহ্যের মিশ্রণে সম্প্রীতির যে উদাহরণ তৈরি হয়েছে, তা রক্ষা করা আমাদের দায়িত্ব।

হাসান আরিফের বক্তব্যে বাংলাদেশের সামাজিক ঐক্যের গুরুত্ব আর বিভাজন মোকাবিলার প্রয়োজনীয়তা নতুন করে সামনে এসেছে।

Tags

- Advertisement -