নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসীর বিরুদ্ধে মামলা

লালমনিরহাটের বরখাস্তকৃত সহকারী কমিশনার তাপসী তাবাসসুম উর্মির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ উঠেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদকে নিয়ে তিনি অবমাননাকর মন্তব্য করেছেন। এই অভিযোগের ভিত্তিতে আজ মঙ্গলবার, গণঅধিকার পরিষদের সদস্য আবু হানিফ ঢাকা মহানগর হাকিম মোঃ জাকির হোসেনের আদালতে মামলা দায়ের করেন।

আদালত সূত্রে জানা গেছে, মামলার অভিযোগ শোনার পর ঢাকা মহানগর হাকিম অভিযোগকারীর জবানবন্দি গ্রহণ করেন। আইনজীবী খাদেমুল ইসলামের ভাষ্যমতে, জবানবন্দি রেকর্ড করার পর ম্যাজিস্ট্রেট মামলাটি গ্রহণের বিষয়ে পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

মামলার সূত্রপাত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে। চলতি বছরের ১৬ জুলাই রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ পুলিশের গুলিতে নিহত হন। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে দেশে ব্যাপক প্রতিবাদ ও ক্ষোভের সৃষ্টি হয়, বিশেষ করে শিক্ষার্থীদের মধ্যে। আবু সাঈদ প্রথম শহীদ হিসেবে এই আন্দোলনের প্রতীকে পরিণত হন।

অভিযোগ উঠেছে, তাপসী তাবাসসুম উর্মি আবু সাঈদকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি মন্তব্য করেন, যা আন্দোলনকারীদের মধ্যে আরও ক্ষোভের জন্ম দেয়। এর প্রেক্ষিতে তাকে লালমনিরহাটে সহকারী কমিশনার (ভূমি) পদ থেকে বরখাস্ত করা হয়। মামলাকারী আবু হানিফের মতে, এই মন্তব্য শুধুমাত্র আবু সাঈদকে নয়, বরং পুরো বৈষম্যবিরোধী আন্দোলনকে হেয় করার একটি প্রচেষ্টা।

বর্তমানে মামলাটি আদালতে বিচারাধীন অবস্থায় রয়েছে এবং বিষয়টির উপর আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে আন্দোলনকারীরা।

Tags

- Advertisement -