পাকিস্তানের শিয়া-সুন্নি সংঘাতে ১৬ জন নিহত

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের কুররাম জেলায় শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মধ্যে সংঘাত আবারও রক্তক্ষয়ী রূপ নিয়েছে। গত শনিবারের সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ১৬ জন। নিহতদের মধ্যে তিনজন নারী ও দুই শিশু রয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় প্রশাসন। রোববার আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি এই তথ্য জানায়।

কুররাম জেলায় সুন্নি আধা সামরিক বাহিনীর একটি গাড়িবহর পুলিশের প্রহরায় অগ্রসর হওয়ার সময় সশস্ত্র হামলার শিকার হয়। হামলায় তিন নারী ও দুই শিশুসহ ১৪ জন ঘটনাস্থলেই প্রাণ হারান। আহত হয়েছেন আরও ছয়জন। পাল্টা গুলিতে দুই হামলাকারী নিহত হয়েছেন, যাদের শিয়া সম্প্রদায়ের সদস্য হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কুররামের শিয়া ও সুন্নিদের মধ্যে বহুদিনের বিবাদের ইতিহাস রয়েছে। এক সময় অঞ্চলটি অর্ধ-স্বায়ত্তশাসিত ছিল, এবং সাম্প্রতিক বছরগুলোতে সাম্প্রদায়িক সহিংসতা এখানে বারবার প্রাণঘাতী সংঘাতের জন্ম দিয়েছে। গত জুলাই মাসে জমি সংক্রান্ত বিরোধের জেরে দুই সম্প্রদায়ের সংঘর্ষে প্রাণ হারান ৩৫ জন। সেপ্টেম্বরেও টানা ছয় দিন ধরে চলা সংঘাতে অন্তত ৩৭ জন নিহত হন।

এই অঞ্চলে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মধ্যকার দ্বন্দ্ব কেবল সাম্প্রতিক ঘটনাবলির ফল নয় বরং পাকিস্তানের বৃহত্তর সাম্প্রদায়িক সম্পর্কের জটিলতার অংশ। সুন্নি সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে শিয়া সম্প্রদায় বহুদিন ধরেই বৈষম্য, নির্যাতন ও সহিংসতার শিকার বলে অভিযোগ করে আসছে। এই ধারাবাহিক বৈষম্য কুররামের মতো অঞ্চলে উত্তেজনার আগুনে ঘি ঢেলেছে।

স্থানীয় প্রশাসন ও নেতারা দুই সম্প্রদায়ের মধ্যে সমঝোতা ও শান্তি প্রতিষ্ঠার জন্য নতুন করে আলোচনা চালাচ্ছেন। এর আগেও স্থানীয় জিরগা (শালিসি পরিষদ) এই ধরনের সংঘাত নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তবে শান্তির এই প্রচেষ্টা কতটা স্থায়ী হবে তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে, কারণ আগের শান্তি প্রক্রিয়াগুলো দীর্ঘস্থায়ী সমাধান দিতে ব্যর্থ হয়েছে।

Tags

- Advertisement -