সার্ক পুনঃজাগ্রত করতে পাকিস্তানের সহযোগিতা প্রত্যাশা ড. ইউনুসের

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক দেশগুলোর মধ্যে একে অপরের সহযোগিতার সার্বজনীন প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত সংগঠন সার্ক’কে পুনরুজ্জীবিত করার জন্য পাকিস্তানের  সহযোগিতা চাইলো বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার ড. মোহাম্মদ ইউনূস।

সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের বর্তমান প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

সেসময়ে ড. ইউনূস পাকিস্তান সরকারের কাছে এই বিষয়ে সহযোগিতার হাত বাড়াতে আহ্বান করেন। সাক্ষাৎকালে দু’দেশের দুই রাষ্ট্র প্রধানের দ্বিপাক্ষিক সহযোগিতায় সংগঠনটি পুনরুজ্জীবিত করার উদ্দেশ্যে প্রয়োজনীয় সকল বিষয়ের উপর গুরুত্বারোপ করেন। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির জন্য সার্ক পুনরুজ্জীবিত করা গুরুত্বপূর্ণ বলে জানান অধ্যাপক ড. ইউনূস। তবে এ বিষয়ে পাকিস্তানের সমর্থন আশা করেন তিনি।

ড. মোহাম্মদ ইউনূসের এ উদ্যোগের প্রতি সমর্থন দেয়ার  প্রতিশ্রুতি ব্যক্ত করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ প্রস্তাব রাখেন যে- আঞ্চলিক প্ল্যাটফর্মটিকে ধাপে ধাপে পুনরুজ্জীবিত করার জন্য যেনো দক্ষিণ এশিয়ার সবগুলো দেশ উদ্যোগ নেয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সকল ধরণের সহযোগিতা বৃদ্ধি করতে উভয় দেশের পারস্পারিক সম্পর্কের মধ্যে একটি ‘নতুন অধ্যায়’ সূচনা করতে হবে। তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ও পাকিস্তানের সম্পর্ক পুনরুজ্জীবিত করা অত্যন্ত জরুরী।’

বাংলাদেশে পোশাক শিল্পে ও চামড়া শিল্পে বিনিয়োগে পাকিস্তান আগ্রহী বলে মন্তব্য করেন শাহবাজ শরিফ। অধ্যাপক ড. ইউনুস বাংলাদেশ ও পাকিস্তানের জেন-জির মধ্যে পারস্পারিক কর্মসূচি বিনিময় ও সম্পর্কের প্রতিফলন ঘটানোর প্রস্তাব করেন।

সাক্ষাৎকালে দুই নেতা পররাষ্ট্র সচিব মহলেও আলোচনা করেন এবং বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পুনরায় যৌথ কমিশন গঠন করার বিষয়ে আগ্রহ প্রকাশ  করেন। আলোচনার একপর্যায়ে ব্যবসা ও বানিজ্যিক বিষয়েও অনেক কথোপকথোন হয় দুই নেতার মাঝে। এসময়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনও উপস্থিত ছিলেন।

Tags

- Advertisement -