পিংক ফ্লয়েডের গানের স্বত্ব ৪০ কোটি ডলারে সনি মিউজিকের হাতে

বিশ্ববিখ্যাত ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েড তাদের গানের স্বত্ব বিক্রি করেছে সনি মিউজিকের কাছে। এই চুক্তিটি হয়েছে প্রায় ৪০ কোটি ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ হাজার ৭৯০ কোটি টাকা। সাম্প্রতিক সময়ে গানের স্বত্ব বিক্রির মধ্যে এটি একটি উল্লেখযোগ্য চুক্তি হিসেবে চিহ্নিত হয়েছে, যা চলচ্চিত্রবিষয়ক মার্কিন সাময়িকী ভ্যারাইটি নিশ্চিত করেছে।

চুক্তির আওতায় পিংক ফ্লয়েডের রেকর্ডকৃত সব গান অন্তর্ভুক্ত হলেও উল্লেখ্য যে, ব্যান্ডের গানের কথার স্বত্ব এখনও তাদের কাছে রয়েছে। গত মাসে ভ্যারাইটি জানিয়েছিল যে, পিংক ফ্লয়েডের গানের স্বত্ব পেতে সনি মিউজিক ৫০ কোটি ডলার খরচ করতে রাজি ছিল। তবে শেষ পর্যন্ত ৪০ কোটি ডলারে চুক্তি সম্পন্ন হয়েছে।

ছবিটি রয়টার্স থেকে সংগৃহীত

গানের স্বত্ব বিক্রি সম্পর্কে মন্তব্য জানতে সনি মিউজিকের প্রতিনিধিদের এবং পিংক ফ্লয়েডের গিটারিস্ট ডেভিড গিলমোরের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পিংক ফ্লয়েডের যাত্রা শুরু হয়েছিল ১৯৬৫ সালে। তারা মূলত প্রগ্রেসিভ রক, সাইকাডেলিক রক এবং ব্লুজ রক ঘরানার গান করে। ব্যান্ডটির প্রথম অ্যালবাম ‘দ্য পাইপার অ্যাট দ্য গেটস অব ডন’ মুক্তি পায় ১৯৬৭ সালে, যা তাদের জন্য নতুন দিগন্তের সূচনা করে।

পিংক ফ্লয়েডের গানের স্বত্ব বিক্রি সঙ্গীত শিল্পে একটি নতুন মাইলফলক হিসেবে চিহ্নিত হবে এবং এটি সনি মিউজিকের জন্য এক অনন্য সুযোগ প্রদান করছে তাদের সংগীত লাইব্রেরি সমৃদ্ধ করার জন্য।

Tags

- Advertisement -