বাংলাদেশে মানবাধিকারের ঝুঁকি মোকাবেলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানের ভূমিকা

ডেনমার্কভিত্তিক পোশাক ও অ্যাক্সেসরিজ কোম্পানি বেস্টসেলার সম্প্রতি বাংলাদেশে তার সরবরাহ চেইনে মানবাধিকার সংক্রান্ত চারটি গুরুত্বপূর্ণ ঝুঁকি চিহ্নিত করেছে। এ ঝুঁকিগুলোর মধ্যে শ্রমিকদের পাওনা বেতন এবং অতিরিক্ত ওভারটাইম অন্যতম।

সেপ্টেম্বর মাসে প্রকাশিত ‘এনহ্যান্সড হিউম্যান রাইটস ডিউ ডিলিজেন্স রিপোর্ট: বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদনে বেস্টসেলার জানিয়েছে, বাংলাদেশে মানবাধিকার বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে। এ প্রয়োজনীয়তা বিশেষভাবে বেড়ে গেছে দেশের রাজনৈতিক অস্থিতিশীলতার প্রেক্ষাপটে।

শিল্প বিশেষজ্ঞরা জানান, বেস্টসেলার বাংলাদেশের শীর্ষ ১০ ক্রেতার মধ্যে অন্যতম এবং প্রতিষ্ঠানটি ১৩০টিরও বেশি পোশাক কারখানা থেকে পোশাক সংগ্রহ করে। এসব কারখানা মিলিয়ে প্রায় ৩৫০,০০০ কর্মসংস্থান সৃষ্টি করেছে।

বেস্টসেলার রিপোর্টে উল্লেখ করেছে, “বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতা এবং সম্পর্কিত ঝুঁকির কারণে আমাদের কার্যক্রমের মধ্যে মানবাধিকারের সম্ভাব্য বিপদগুলো চিহ্নিত করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ জরুরি।”

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার সময়, প্রতিষ্ঠানটি তার সরবরাহকারীদের সঙ্গে প্রতিদিন যোগাযোগ রেখে তাদের প্রতি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে এবং সমর্থন প্রদানের চেষ্টা করেছে।

অবশ্য, বেতন পরিশোধের ক্ষেত্রে কোম্পানিটি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, সরকারি ছুটির জন্য কর্ম দিবসের জন্য কোনো বেতন কর্তন করা যাবে না, যার মধ্যে রয়েছে বোনাস এবং উপস্থিতি বোনাসও। আগস্টের শুরুতে তিন দিনের সাধারণ ছুটির সময়, বেশিরভাগ বেস্টসেলার অংশীদার কারখানা সাধারণ ছুটি থেকে অব্যাহতি পেয়ে ৭ আগস্ট স্বাভাবিকভাবে কাজ শুরু করে।

অন্যদিকে, আগস্ট মাসের মাঝামাঝি সময়ে আশুলিয়ায় বিক্ষোভ চলাকালে ১৫ আগস্ট তার ১১টি সরবরাহকারী ইউনিট নাবীনগর-চন্দ্রা মহাসড়কে সমান কর্মসংস্থান সুযোগের দাবিতে অবরোধের কারণে বন্ধ হয়ে যায়, যা শ্রমিকদের নিরাপত্তার কথা মাথায় রেখে নেওয়া হয়েছিল।

এছাড়া, চট্টগ্রামের একটি সরবরাহকারী কারখানা স্থানীয় বন্যার কারণে একদিনের জন্য বন্ধ ছিল, যা পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

বেস্টসেলার জানায়, তাদের ব্র্যান্ডগুলোকে সরবরাহকারীদের সঙ্গে যুক্ত হয়ে ডেলিভারি সময়সীমা সমন্বয় করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। “এই সময়ের মধ্যে দেরিতে আসা অর্ডারের জন্য কোনো জরিমানা হবে না। তবে, রাজনৈতিক অস্থিরতার কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি কর্মীদের অতিরিক্ত আয়ের জন্য ওভারটাইমের দিকে ঝুঁকতে পারে,” বলেছে কোম্পানিটি।

রিপোর্টে বলা হয়েছে যে, ৯৫-৯৮ শতাংশ কর্মী কর্মস্থলে হাঁটার মাধ্যমে আসেন এবং বেশিরভাগ বিক্ষোভ সকাল ১০টায় শুরু হয়, ফলে কর্মীরা বিক্ষোভের সময় যাতায়াতে সমস্যায় পড়ার সম্ভাবনা কম।

বেস্টসেলার তাদের কারখানাগুলোতে পরিষ্কার প্রত্যাশা বজায় রেখেছে যে, অতিরিক্ত কাজের ঘন্টা নিয়ন্ত্রণের জন্য যথাযথ প্রক্রিয়া গ্রহণ করতে হবে এবং গুরুত্বপূর্ণ ব্যাকলগ ও সমস্যা সমাধানে সরবরাহকারীদের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে হবে।

এদিকে, বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির নির্বাহী সভাপতি ফজলে ইহসান শামীম জানিয়েছেন, “কেবল ২ শতাংশের কম কারখানা, যা মূলত আশুলিয়া ও গাজীপুরের বড় শিল্প এলাকাগুলোতে অবস্থিত, সাম্প্রতিক শ্রম অস্থিরতায় প্রভাবিত হয়েছে।”

তিনি বলেন, “অন্যান্য শিল্প এলাকায় বেশিরভাগ কারখানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কিছু ব্র্যান্ড শ্রম অস্থিরতার কারণে অতিরিক্ত সময় বৃদ্ধির প্রয়োজন মনে করছে, তবে অন্যান্য ক্ষেত্রে অতিরিক্ত ওভারটাইম প্রয়োজন হতে পারে।”

শামীম আরও জানান, ক্ষতিগ্রস্ত কারখানাগুলো বিমানবাহন, ডিসকাউন্ট এবং পণ্য পরিবহনের সমস্যার সম্মুখীন হচ্ছে।

এভাবে, বেস্টসেলার বাংলাদেশে মানবাধিকারের বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং এদেশের কর্মজীবীদের নিরাপত্তা ও অধিকার রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করতে চায়।

Tags

- Advertisement -