বিদেশি বিনিয়োগকারীদের দাবি: ব্যাংক খাতের সংস্কার ও আইনশৃঙ্খলার উন্নয়ন

বাংলাদেশের ব্যাংক খাত ও রাজস্ব প্রশাসনে সংস্কারের দাবি জানিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের সংগঠন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই)। সংগঠনটি দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি এবং ব্যবসায়িক পরিবেশের সদর্থক পরিবর্তনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

২৯ সেপ্টেম্বর রবিবার অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে ফরেন চেম্বারের একটি প্রতিনিধিদল তাদের বিভিন্ন দাবি ও পরামর্শ তুলে ধরেন। প্রতিনিধিদলটির নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি জাভেদ আখতার। বৈঠকে বাণিজ্য সচিব সেলিম উদ্দিনও উপস্থিত ছিলেন।

অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) একটি গুরুত্বপূর্ণ চালিকাশক্তি উল্লেখ করে উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, “সরকার এফডিআই বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধভাবে কাজ করছে।” তিনি সরকারি ও বেসরকারি উদ্যোগের মধ্যে সহযোগিতার গুরুত্ব তুলে ধরে বলেন, “বেসরকারি খাত ছাড়া দেশের উল্লেখযোগ্য অগ্রগতি সম্ভব নয়।”

এ সময় ফরেন চেম্বারের সভাপতি জাভেদ আখতার দেশে ব্যবসায়িক পরিবেশ উন্নত করতে অন্তর্বর্তী সরকার কর্তৃক বাস্তবায়নযোগ্য বিভিন্ন সংস্কারের একটি বিস্তৃত রূপরেখা উপস্থাপন করেন। বিশেষ করে ব্যাংকিং খাতে করপোরেট কর কমানোর প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, “গ্রাহকদের প্রত্যক্ষ কর প্রদানের জন্য উৎসে কর কর্তনের দায়ভার ব্যাংকের বহন করা উচিত নয়।”

জাভেদ আখতার আরও বলেন, “সরকারের দক্ষতা ও কার্যকারিতা বাড়াতে ট্যাক্স-জিডিপির অনুপাত বৃদ্ধি এবং লেনদেনের প্রক্রিয়া সহজ করার প্রয়োজন রয়েছে। এ জন্য বিশ্বমানের নিয়ন্ত্রক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।”

এফআইসিসিআই সভাপতির প্রস্তাবগুলো মনোযোগ সহকারে শুনে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা জানান, “দেশে আরও অনুকূল ব্যবসায়িক পরিবেশ গড়ে তোলার জন্য ফরেন চেম্বারের সঙ্গে যৌথভাবে কাজ করবে সরকার।”

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ফরেন চেম্বারের পরিচালনা পর্ষদের উপদেষ্টা নাসের এজাজ বিজয়, সদস্য আলা উদ্দিন আহমেদ, নাজিথ মীওয়ানেজ, মো. মিয়ারুল হক, ফয়সাল আহমেদ চৌধুরী, রুবাবা দৌলা, সুমিতাভা বসু, এম এইচ এম ফাইরোজ, সিটি এনআর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঈনুল হক, প্রাইসওয়াটারহাউসকুপারস (পিডব্লিউসি) বাংলাদেশের ম্যানেজিং পার্টনার শামস জামান, এইচএসবিসির হেড অব মার্কেটস অ্যান্ড সিকিউরিটি সার্ভিসেস (ভারপ্রাপ্ত সিইও) বাশার মুস্তাফা তারেক এবং ফরেন চেম্বারের নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির।

এই বৈঠক থেকে প্রাপ্ত তথ্য ও প্রস্তাবনা বাংলাদেশের বিনিয়োগ পরিবেশকে আরও উন্নত করতে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।

Tags

- Advertisement -