ভারতের ব্যবসায় জগতের উজ্জ্বল নক্ষত্র রতন টাটার বিদায়

বৃহস্পতিবার মুম্বাইতে শত শত লোক, যার মধ্যে কর্পোরেট নেতা, রাজনীতিবিদ এবং সেলিব্রিটি রয়েছেন, ভারতের অন্যতম সম্মানিত ব্যবসায়ী রতন টাটাকে শেষ শ্রদ্ধা জানাতে জড়ো হয়েছেন। ৮৬ বছর বয়সে মৃত্যুবরণকারী এই ব্যবসায়ী তার অনুকরণীয় ব্যবসায়িক দক্ষতা এবং জনহিতকর কর্মকাণ্ডের জন্য পরিচিত ছিলেন।

২০ বছরেরও বেশি সময় ধরে টাটা সন্সের চেয়ারম্যান হিসেবে বিভিন্ন কোম্পানির নেতৃত্বে থাকাকালীন তিনি ২০২৩-২৪ অর্থবছরে ১৬৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করেছিলেন। রতন টাটার মৃত্যুতে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি মন্তব্য করেছেন, “ভারত এবং বিশ্ব একটি দৈত্যাকার হৃদয় সহ একটি দৈত্যকে হারিয়েছে।”

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বলেছেন, “তিনি ভারতে আধুনিক ব্যবসায়িক নেতৃত্বের পরামর্শদান এবং বিকাশে সহায়ক ছিলেন। তিনি ভারতকে আরও উন্নত করার বিষয়ে গভীরভাবে যত্নশীল ছিলেন।”

ভারতীয় জাতীয় পতাকায় মোড়ানো রতন টাটার মরদেহ মুম্বাইয়ের একটি সাংস্কৃতিক কেন্দ্রে রাখা হয়েছে, এবং তার শেষকৃত্য পূর্ণ রাষ্ট্রীয় সম্মানের সাথে অনুষ্ঠিত হবে। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস, টাটা সন্সের চেয়ারম্যান এন. চন্দ্রশেখরন এবং আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা পদ্মবিভূষণ পুরস্কারপ্রাপ্ত, এসব বিশিষ্ট ব্যক্তির মধ্যে ছিলেন যারা প্রথম দর্শনে টাটাকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন।

একজন লাইসেন্সপ্রাপ্ত পাইলট হিসেবে মাঝে মাঝে কোম্পানির বিমান উড়ানোর অভিজ্ঞতা থাকা সত্ত্বেও রতন টাটা কখনও বিয়ে করেননি। তিনি তার শান্ত আচরণ, অপেক্ষাকৃত শালীন জীবনযাপন এবং জনহিতকর কাজের জন্য পরিচিত ছিলেন। তার শিক্ষা প্রতিষ্ঠান কর্নেল ইউনিভার্সিটির পক্ষ থেকে বলা হয়েছে, “আমরা কর্নেলকে তার রূপান্তরমূলক দানের উত্তরাধিকার মনে রাখব,” এবং টাটাকে তাদের সবচেয়ে উদার আন্তর্জাতিক দাতা হিসেবে অভিহিত করেছে।

মুম্বাইয়ে অনুষ্ঠিত এই শোকসভার মধ্য দিয়ে ব্যবসায়িক জগতের একটি উজ্জ্বল নক্ষত্রের বিদায় ঘটল।

Tags

- Advertisement -