মক্কায় ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা

১২ অক্টোবর ২০২৪, স্থানীয় সময় বৃহস্পতিবার সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় ভারী বৃষ্টিপাত শুরু হয়। এই বৃষ্টির কারণে মক্কা ও আশপাশের অঞ্চলে আকস্মিক বন্যার সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া বেশ কয়েকটি ভিডিওতে দেখা যায়, বৃষ্টির তীব্রতা যে পরিমাণ ছিল তা অত্যন্ত উদ্বেগজনক। বৃষ্টির পূর্বে এই এলাকায় ধূলিঝড়ের সৃষ্টি হয়, ফলে বিভিন্ন স্থানে দৃশ্যমানতা হ্রাস পায়।

সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্র পূর্বাভাসে জানিয়েছিল যে মক্কা, জিজান, আসির, আল বাহা এবং মদিনায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সতর্কতার পর শুক্রবার মক্কার নিম্নাঞ্চল ও উপত্যকাগুলোতে আকস্মিক বন্যা দেখা দেয়, যা স্থানীয় জনগণের জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলে।

বর্তমানে মধ্যপ্রাচ্যে বিরূপ আবহাওয়া প্রবাহিত হচ্ছে, যেখানে বিভিন্ন স্থানে অস্বাভাবিক বৃষ্টিপাত লক্ষ্য করা যাচ্ছে। মরু অঞ্চলে সাধারণত কম বৃষ্টিপাত হলেও, এখন সেখানে তুলনামূলকভাবে বেশি বৃষ্টিপাত হচ্ছে। এর মধ্যে আফ্রিকার মরক্কোর সাহারা মরুভূমিতে গত ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো বন্যার ঘটনা ঘটেছে, যা একটি বিরল ও উদ্বেগজনক পরিস্থিতি।

এ ধরনের আবহাওয়া পরিবর্তনগুলি বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত হতে পারে এবং এর ফলে স্থানীয় জনগণের জীবনযাত্রা এবং অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে যাতে জনগণকে এই দুর্যোগ থেকে রক্ষা করা যায়।

Tags

- Advertisement -