মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসছে

অর্থনীতিবিদদের পূর্বাভাস অনুযায়ী সেপ্টেম্বর মাসে ভোক্তার মূল্যের সূচক বা সিপিআই-তে মূল্য বৃদ্ধি ২.৩ শতাংশে পৌঁছাতে পারে, যা বোঝায় যে মূল্যস্ফীতি অবশেষে নিয়ন্ত্রণে এসেছে। আগামী বৃহস্পতিবার প্রকাশিতব্য প্রতিবেদনটি নিশ্চিত করবে যে, মূল্য বৃদ্ধি দীর্ঘদিন ধরে দ্রুততার সাথে বেড়ে যাওয়ার পর এখন প্রায় স্বাভাবিক পর্যায়ে ফিরতে শুরু করেছে।

প্রতিবেদনটি আশা করা হচ্ছে যে, সামগ্রিক মূল্যস্ফীতি বার্ষিক ভিত্তিতে ২.৩ শতাংশে দাঁড়াবে, যা পূর্ববর্তী ২.৫ শতাংশের তুলনায় কম। খাদ্য ও জ্বালানি খরচ বাদ দিলে, যা মাসে মাসে পরিবর্তনশীল, “কোর” মূল্যস্ফীতির হার স্থিতিশীল থাকার সম্ভাবনা রয়েছে ৩.২ শতাংশে।

এখন প্রতিবেদনটির মূল বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করা যাক। সামগ্রিক সিপিআই সূচক গত বছরের গ্রীষ্মে ৯.১ শতাংশের শিখরে পৌঁছানোর পর থেকে ব্যাপকভাবে কমতে শুরু করেছে। এই সূচক এবং ফেডারেল রিজার্ভের পছন্দসই ব্যক্তিগত ভোক্তা ব্যয় সূচক উভয়ই সময়ের সাথে সাথে কেন্দ্রীয় ব্যাংকের ২ শতাংশ বার্ষিক লক্ষ্য অতিক্রম করতে সক্ষম হচ্ছে।

ফেডারেল রিজার্ভ এবং সুদের হার সম্পর্কে এই অগ্রগতির অর্থ হচ্ছে, সম্প্রতি মূল্যস্ফীতির উন্নতি ফেডের জন্য স্বস্তির খবর। সেপ্টেম্বর মাসে, ফেডারেল কর্মকর্তারা ৪ বছরের মধ্যে প্রথমবারের মতো সুদের হার কমিয়ে ০.৫ শতাংশ পয়েন্ট কমিয়েছেন। তারা আশা করছেন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসলে আরও সুদের হার কমাতে হবে, এবং সেপ্টেম্বর মাসে তারা ঘোষণা করেছেন যে, চলতি বছরে আরও দুইবার ০.২৫ শতাংশ পয়েন্ট কমানোর পরিকল্পনা রয়েছে।

অর্থনীতির অবস্থানও বেশ স্থিতিশীল বলে মনে হচ্ছে। সম্প্রতি পাওয়া তথ্য থেকে বোঝা যাচ্ছে যে, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান বাজারের অবস্থান ভালো রয়েছে। নিউ ইয়র্ক ফেডের প্রেসিডেন্ট জন সি. উইলিয়ামস এক সাক্ষাৎকারে বলেন, “আমি চাই না অর্থনীতি দুর্বল হয়ে যাক। আমি দেখতে চাই যে, আমরা অর্থনীতি এবং শ্রম বাজারের মধ্যে যে শক্তি আছে তা বজায় রাখতে পারি।”

রাজনৈতিক প্রেক্ষাপটে, মূল্যস্ফীতি কমে আসা এবং সুদের হার নামার ফলে নির্বাচনের আগে ডেমোক্র্যাটদের জন্য এটি ভালো খবর হতে পারে, যা দীর্ঘদিন ধরে বাড়তে থাকা মূল্যবৃদ্ধির জন্য ভোক্তাদের স্বস্তি দেবে। তবে, আগামী মাসগুলিতে মূল্যস্ফীতিতে কিছু সমস্যা দেখা দিতে পারে। ব্যবহৃত গাড়ির দাম কিছুদিনের স্থিতিশীলতার পর আবারও বাড়ছে এবং আবাসন মূল্যস্ফীতি কমে আসার প্রত্যাশা থাকলেও, এটি সম্পূর্ণরূপে বাস্তবায়িত হতে ধীরগতির।

এমনকি কিছু বিভাগের দামী পণ্যের দাম স্থায়ীভাবে বেড়ে যাওয়ার কারণে এবং কোর মূল্যস্ফীতি ফেডের লক্ষ্য থেকে এখনও উপরে থাকায়, কেন্দ্রীয় ব্যাংকের কিছু কর্মকর্তারা সুদের হ্রাসের বিষয়ে কিছুটা সতর্ক অবস্থান নিয়েছেন। তারা দ্রুত সুদের হার কমাতে চায় না যাতে ভবিষ্যতে মূল্য বৃদ্ধি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আনা যায়। ফেডের গভর্নর মিশেল বাওম্যান স্পষ্ট করেছেন কেন তিনি সেপ্টেম্বরের বড় সুদের হ্রাসের বিরুদ্ধে ভোট দিয়েছেন এবং একটি ছোট পরিবর্তনের পক্ষে ছিলেন। তিনি বলেন, “আমরা এখনও আমাদের মূল্যস্ফীতি লক্ষ্য অর্জন করতে পারিনি।”

এমন প্রেক্ষাপটে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টা এবং সামগ্রিক অর্থনৈতিক স্থিতিশীলতা আশা জাগায়, তবে পরবর্তী পদক্ষেপগুলো নিয়ে সতর্কতা অবলম্বন করার প্রয়োজন রয়েছে।

Tags

- Advertisement -