মার্ক জাকারবার্গ এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী

বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় আবারও বড়সড় পরিবর্তন এসেছে। ব্লুমবার্গের বিলিয়নেয়ার ইনডেক্সের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তিতে পরিণত হয়েছেন। সম্পদের দিক থেকে তিনি জেফ বেজোস এবং বার্নার্ড আরনল্টকে ছাড়িয়ে গেছেন। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ ২০৬ বিলিয়ন ডলার, যা তাকে শুধু ইলন মাস্কের পেছনে রাখছে। মাস্কের সম্পদের পরিমাণ বর্তমানে ২৫৬ বিলিয়ন ডলার।

ব্লুমবার্গের তথ্যমতে, ২০২৪ সালে জাকারবার্গের সম্পদ অভাবনীয় হারে বৃদ্ধি পেয়েছে। বছরজুড়ে তার সম্পদ ৭৮.১ বিলিয়ন ডলার বেড়েছে, যা তাকে ২০০ বিলিয়ন ডলারের ক্লাবে জায়গা করে দিয়েছে। উল্লেখ্য, বিশ্বের মাত্র তিনজনই এই ক্লাবের সদস্য: ইলন মাস্ক, মার্ক জাকারবার্গ এবং জেফ বেজোস।

মেটা প্ল্যাটফর্মগুলোর শেয়ারের সাথেই মূলত জাকারবার্গের সম্পদের বড় অংশ জড়িত। ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেডস এবং হোয়াটসঅ্যাপ পরিচালনাকারী মেটা প্ল্যাটফর্মগুলোর শেয়ারমূল্য ২০২৪ সালে ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে, শুক্রবার (৪ অক্টোবর) মেটার শেয়ার ২.২৬ শতাংশ বেড়ে ৫৯৫.৯৪ ডলারে পৌঁছায়, যা শেয়ারের নতুন রেকর্ড উচ্চতা। এই শেয়ারমূল্যের বৃদ্ধি জাকারবার্গের সম্পদ বৃদ্ধির পেছনে বড় অবদান রেখেছে।


মেটার সাম্প্রতিক অর্জনগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত বিষয় ছিল “মেটা এআই”। ২৫ সেপ্টেম্বর মেটা কানেক্ট ২০২৪ ইভেন্টে জাকারবার্গ বলেন, “মেটা এআই বিশ্বের সবচেয়ে ব্যবহৃত সহযোগী হতে চলেছে।” তিনি আরও জানান, বর্তমানে মেটার প্রায় ৫০০ মিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে, যা কোম্পানির ভবিষ্যতের দিকনির্দেশনা এবং সম্ভাবনার ইঙ্গিত দেয়।

মার্ক জাকারবার্গের মতো ২০২৪ সালে অন্যান্য প্রযুক্তি জগতের শীর্ষ উদ্যোক্তারাও তাদের সম্পদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছেন। বিশেষ করে এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং এবং ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। জেনসেন হুয়াংয়ের সম্পত্তি ৬৩.৫ বিলিয়ন ডলার এবং ল্যারি এলিসনের সম্পদ ৫৫.৯ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে।

এই বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং প্রযুক্তি খাতের উল্লম্ফনের ফলে একাধিক ধনী ব্যক্তির সম্পদ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, যার মধ্যে অন্যতম হচ্ছেন মার্ক জাকারবার্গ। ২০০ বিলিয়ন ডলারের মাইলফলক অর্জনের মাধ্যমে তিনি যে অবস্থান তৈরি করেছেন, তা প্রমাণ করে যে মেটার অগ্রগতি এবং প্রযুক্তিগত উদ্ভাবনের সাথে তার সম্পদ অদূর ভবিষ্যতেও ক্রমবর্ধমান থাকবে।

Tags

- Advertisement -