যুক্তরাষ্ট্রে দুই বছরের মধ্যে হুন্দাইয়ের সম্পূর্ণ কার্যক্রম চালুর পথে

দক্ষিণ কোরিয়ার বিখ্যাত অটোমোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুন্দাই মাত্র দুই বছরের কম সময়ে যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় তাদের নতুন কারখানায় উৎপাদন শুরু করেছে। ৭৬০ কোটি ডলার ব্যয়ে নির্মিত এই কারখানায় স্পোর্টস ইউটিলিটি ভেহিকল (এসইউভি) সহ বেশ কয়েকটি নতুন মডেলের বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) উৎপাদন করা হচ্ছে। গত সপ্তাহে প্রথম বাণিজ্যিক উৎপাদনের জন্য আয়োজন করা এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও কর্মীরা। এই কারখানা হুন্দাইয়ের যুক্তরাষ্ট্রে পরিবেশবান্ধব যানবাহন উৎপাদনের বৃহত্তম কেন্দ্র হতে যাচ্ছে বলে খবর দিয়েছে এপি।

হুন্দাই মোটর গ্রুপ মেটাপ্লান্ট আমেরিকার মুখপাত্র বিয়াঙ্কা জনসন জানান, কোম্পানিটি পূর্বে নির্ধারিত সময়ের আগেই উৎপাদন কার্যক্রম শুরু করতে সক্ষম হয়েছে। প্রতিষ্ঠানটির নিজস্ব মানদণ্ডে উৎপাদন প্রক্রিয়ার সুষ্ঠুতা যাচাইয়ের পরই মূলত গ্রাহকের জন্য বাণিজ্যিক উৎপাদন চালু করা হয়েছে। তিনি আরও উল্লেখ করেন, ২০২৫ সালের প্রথম প্রান্তিকে, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চের মধ্যে, জর্জিয়ায় এই কারখানার জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

জর্জিয়ার সাভানা শহর থেকে প্রায় ৫০ মাইল পশ্চিমে ব্রায়ান কাউন্টিতে অবস্থিত এই কারখানাটি পূর্ণ কার্যক্রমে চালু হলে ৮,৫০০ কর্মীকে নিয়োগের পরিকল্পনা রয়েছে। হুন্দাই এবং এর ব্যাটারি অংশীদার এলজি এনার্জি সলিউশন যৌথভাবে এই প্রকল্পের অধীনে বছরে তিন লাখ বিদ্যুচ্চালিত গাড়ি এবং একই সঙ্গে ব্যাটারি উৎপাদন করবে। ইতোমধ্যে কারখানার অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে এবং এক হাজারেরও বেশি কর্মী নিয়োগের প্রক্রিয়া চলছে।

হুন্দাইয়ের জর্জিয়া কারখানায় প্রথম উৎপাদিত মডেলটি হবে ২০২৫ সালের লনিক ফাইভ বিদ্যুচ্চালিত এসইউভি। আশা করা হচ্ছে, ২০২৪ সালের শেষ নাগাদ এই মডেলের গাড়িগুলো ডিলারদের কাছে পৌঁছবে। চলতি বছরের প্রথমার্ধে লনিক ফাইভ যুক্তরাষ্ট্রের বাজারে টেসলার বাইরে অন্য যে কোনো বিদ্যুচ্চালিত গাড়ির মধ্যে সর্বাধিক বিক্রিত হয়, যা হুন্দাইয়ের ইভি খাতের সাফল্যকে প্রতিফলিত করে।

উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবরে জর্জিয়ায় এই কারখানার নির্মাণ কাজ শুরু হয়। এটি জর্জিয়ার ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক উন্নয়ন প্রকল্প হিসেবে বিবেচিত। প্রকল্পটি হুন্দাইকে রাজ্য ও স্থানীয় সরকার থেকে কর সুবিধা এবং অন্যান্য প্রণোদনা বাবদ ২১০ কোটি ডলার সাশ্রয়ের সুযোগ দেয়।

হুন্দাইয়ের প্রেসিডেন্ট ও গ্লোবাল চিফ অপারেটিং অফিসার জোসে মুনোজ জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বিদ্যুচ্চালিত গাড়ির চাহিদা এবং মূল্যস্ফীতি আইনের শর্তাবলীর কারণেই কোম্পানিটি দ্রুত কারখানা স্থাপনে বাধ্য হয়েছে। ২০২২ সালে পাস হওয়া এই আইনটি জলবায়ু পরিবর্তন মোকাবিলার উদ্দেশ্যে গৃহীত হয়, যেখানে যুক্তরাষ্ট্রে তৈরি ইভি ক্রেতাদের সাড়ে সাত হাজার ডলার পর্যন্ত ট্যাক্স ক্রেডিট সুবিধা দেওয়া হয়। তবে, এই সুবিধা পেতে অবশ্যই গাড়িতে উত্তর আমেরিকায় উৎপাদিত ব্যাটারি থাকতে হবে। এই আইনের শর্তগুলোকে অন্যায্য বলে অভিহিত করে মুনোজ জানান, হুন্দাইয়ের জন্য দ্রুত উত্তর আমেরিকায় কারখানা চালুর কোনো বিকল্প ছিল না।

এই কারখানা হুন্দাইয়ের ভবিষ্যৎ পরিবেশবান্ধব গাড়ি উৎপাদনের মাইলফলক হিসেবে কাজ করবে, যা কোম্পানির বৈশ্বিক বাজারে তাদের অবস্থানকে আরও সুদৃঢ় করবে।

Tags

- Advertisement -