লিন্ডে বাংলাদেশের শেয়ারের দর নিম্নগামী

শেয়ারবাজারে সাম্প্রতিক সময়ে লিন্ডে বাংলাদেশ লিমিটেডের শেয়ারের উল্লেখযোগ্য দরপতন বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। দেশের অন্যতম সুনামধন্য এবং উচ্চ মুনাফাযোগ্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিত লিন্ডে বাংলাদেশের শেয়ারের দর গত সপ্তাহে ২৪.২৯ শতাংশ কমে যায়। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, গত সপ্তাহের শেষে কোম্পানির শেয়ারদাম দাঁড়িয়েছে ১০০৯ টাকা ৩০ পয়সা, যা এর আগের সপ্তাহে ছিল ১৩৩৩ টাকা ২০ পয়সা।

শেয়ারদরের এই নাটকীয় পতনের পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে। তবে, কোম্পানিটির শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা রেকর্ড ৪ হাজার ১০০ শতাংশ নগদ অন্তর্বর্তী লভ্যাংশ এবং ২০২৪ হিসাব বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এর অন্যতম প্রধান কারণ বলে ধারণা করা হচ্ছে। এই সময়ে কোম্পানিটির প্রতিশেয়ার আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪১৫ টাকা ৮ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে এই পরিমাণ ছিল মাত্র ৮ টাকা ৮৪ পয়সা। গত ৩১ জুলাই পর্যন্ত কোম্পানিটির প্রতিশেয়ার নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৩২ টাকা ৩৫ পয়সা, যা আগের বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ছিল ৩৭১ টাকা ২৭ পয়সা।

লিন্ডে বাংলাদেশ ২০২৩ হিসাব বছরে চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা না করলেও, পূর্বে ঘোষিত ১৫৪০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশকেই চূড়ান্ত হিসেবে বিবেচনা করা হয়েছে। কোম্পানিটি গত ৩১ অক্টোবর ২০২৩ তারিখে তাদের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশের পর এ লভ্যাংশ ঘোষণা করে। ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল ১৫ টাকা ২ পয়সা, যা আগের বছরে ছিল ৫৮ টাকা ৪ পয়সা। এনএভিপিএস ছিল ৩৭১ টাকা ২৭ পয়সা, যেখানে আগের বছরের তুলনায় বেশ কিছুটা কমে এসেছে।

অন্যদিকে, ২০২২ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস ছিল ৫৮ টাকা ৪ পয়সা, যা তার আগের বছরে ছিল ৮০ টাকা ৫৫ পয়সা। ২০২২ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৪২০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছিল লিন্ডে বাংলাদেশ। তবে, এক বছরের ব্যবধানে ইপিএসের এই ২৮ শতাংশ পতন কোম্পানিটির জন্য কিছুটা নেতিবাচক সিগন্যাল দিতে পারে।

২০২১ হিসাব বছরের পারফরম্যান্সের দিকে তাকালে দেখা যায়, ওই বছর শেয়ারহোল্ডারদের ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছিল লিন্ডে। সে বছর কোম্পানিটির ইপিএস ছিল ৮০ টাকা ৫৫ পয়সা, যা পূর্ববর্তী বছরের তুলনায় ১৪.১৭ শতাংশ বেড়েছিল। ২০২১ সালের শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ৩৯৫ টাকা ৫৫ পয়সা।

বর্তমান অভ্যন্তরীণ বাজার পরিস্থিতি এবং কোম্পানির শেয়ার মূল্যের এভাবে নিম্নমুখী হওয়ার ঘটনা বিনিয়োগকারীদের জন্য উদ্বেগের কারণ হতে পারে। যদি এ ধারা অব্যাহত থাকে, তাহলে কোম্পানির সামগ্রিক আর্থিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। শেয়ারবাজারের অস্থিরতার মধ্যে বিনিয়োগকারীদের সাবধানতা অবলম্বন করা জরুরি হয়ে পড়ছে।

উল্লেখ্য, লিন্ডে বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের অন্যতম পুরনো এবং সুনামধন্য প্রতিষ্ঠান, যা দেশের শিল্প খাতে গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

Tags

- Advertisement -