শেয়ারবাজারে লেনদেন কমেছে তবে বেড়েছে মূলধন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলমান সপ্তাহের লেনদেনে সব সূচকের পতন লক্ষ্য করা গেছে। এদিকে, লেনদেনের পরিমাণও টাকার অঙ্কে কমে গেছে। তবে বাজারের সামগ্রিক পরিস্থিতি নির্দেশ করে যে, সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২ হাজার কোটি টাকার বেশি।

পুঁজিবাজারের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদনে জানানো হয়েছে, বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৭২ হাজার ১১৫ কোটি ৫৭ লাখ ১০ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে এসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৭৪ হাজার ৪১৬ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকায়। এই হিসেবে, সপ্তাহের মধ্যে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৩০১ কোটি ৪০ হাজার টাকা বা ০ দশমিক ৩৪ শতাংশ।

এদিকে, গত সপ্তাহের তুলনায় ডিএসইর সব সূচকও পতনের মুখোমুখি হয়েছে। চলতি সপ্তাহে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪০ দশমিক ৫২ পয়েন্ট বা ০ দশমিক ৭৪ শতাংশ। এছাড়া ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৮৬ পয়েন্ট বা ০ দশমিক ২৯ শতাংশ এবং ডিএসইএস সূচক কমেছে ১৫ দশমিক ৪ পয়েন্ট বা ১ দশমিক ২৬ শতাংশ।

সূচকের পতনের সঙ্গে পাল্লা দিয়ে ডিএসইতে লেনদেনের পরিমাণও হ্রাস পেয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৬৬ কোটি ৭২ লাখ ৭০ হাজার টাকা। পূর্ববর্তী সপ্তাহে এই পরিমাণ ছিল ২ হাজার ১৩১ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা। ফলে, সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৬৬৪ কোটি ৩৬ লাখ ৬০ হাজার টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২১১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, ৩৮টির দাম কমেছে এবং ১৪৬টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারের এই চলমান পরিস্থিতি বিনিয়োগকারীদের জন্য কিছুটা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, তবে বাজারের দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির সম্ভাবনা এখনও বজায় রয়েছে।

এভাবে, চলতি বাজারের বিশ্লেষণ থেকে প্রতীয়মান হয় যে, পুঁজিবাজারে সৃষ্ট অবস্থা এবং লেনদেনের পরিবর্তন বিনিয়োগকারীদের মনোভাবের উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে।

Tags

- Advertisement -