সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতে গঠন হলো নতুন কমিটি

গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে বাড়তে থাকা হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণের জন্য সরকার একটি আট সদস্যের কমিটি গঠন করেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মাসুদ খানের স্বাক্ষরে গতকাল সোমবার একটি প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি গণমাধ্যমের কর্মীদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের হয়রানিমূলক মামলা দায়েরের ঘটনাগুলো উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। তাই এসব মামলা পর্যবেক্ষণের জন্য ‘গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণ সংক্রান্ত কমিটি’ গঠন করা হয়েছে।

কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার), এবং সদস্যসচিবের পদে থাকবেন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (প্রেস)। কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা, আইন ও বিচার বিভাগের একজন প্রতিনিধি (জেলা জজ পদমর্যাদার), চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব।

এই কমিটির মূল উদ্দেশ্য হবে গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে বিভিন্ন হয়রানিমূলক মামলার কার্যক্রম পর্যালোচনা করা এবং সময়ে সময়ে এসব মামলার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা।

এ প্রসঙ্গে উল্লেখ্য, গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর বেশ কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে একাধিক হত্যা মামলা দায়ের করা হয়। সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এইসব মামলার তীব্র সমালোচনা করে বলেছে যে, সাংবাদিকদের বিরুদ্ধে নির্বিচারে হত্যা মামলা দায়ের করা আইনের অপব্যবহার এবং মুক্ত সাংবাদিকতার প্রতি অন্তর্বর্তী সরকারের প্রতিশ্রুতির চরম লঙ্ঘন।

বর্তমান পরিস্থিতিতে এ কমিটি গঠন সাংবাদিকদের নিরাপত্তা ও মুক্ত সাংবাদিকতা রক্ষায় একটি ইতিবাচক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। আশা করা যাচ্ছে, কমিটির কার্যক্রম সাংবাদিকদের বিরুদ্ধে হওয়া অব্যাহত হয়রানিমূলক মামলা প্রতিরোধে সহায়ক হবে এবং গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় কার্যকর ভূমিকা রাখবে।

Tags

- Advertisement -