সাতক্ষীরায় যশোরেশ্বরী কালীমন্দিরের প্রতিমার মুকুট চুরির ঘটনায় ভারতীয় হাইকমিশনের উদ্বেগ

বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দিরে প্রতিমার মাথার মুকুট চুরির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন। এই মুকুটটি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের সফরের সময় উপহার হিসেবে প্রদান করেছিলেন। শুক্রবার (১১ অক্টোবর ২০২৪) হাইকমিশন কর্তৃক একটি বিবৃতিতে বলা হয়, ২০২১ সালে মোদির সফরের সময় এই মুকুটটি উপহার দেওয়া হয়েছিল এবং সম্প্রতি এটি চুরি হওয়ার খবর তাদের নজরে এসেছে। তারা বাংলাদেশ সরকারের প্রতি তদন্তের মাধ্যমে চুরি হওয়া মুকুটটি উদ্ধার ও অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

গত বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মন্দিরের পুরোহিত দিলীপ মুখার্জী পূজা শেষ করে বাড়ি যান। এরপর পরিচ্ছন্নতাকর্মীরা মন্দিরে প্রবেশ করে এবং কিছুক্ষণ পর তারা খেয়াল করেন যে, কালীর প্রতিমার মাথায় থাকা মুকুটটি নেই। এই ঘটনা নিয়ে শ্যামনগর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) তাইজুল ইসলাম জানান, মন্দিরের সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে চোর শনাক্তের চেষ্টা চলছে।

মন্দিরটির দেখাশোনা করা পরিবারের সদস্য জ্যোতি চট্টোপাধ্যায় বলেন, রূপার তৈরি মুকুটটি স্বর্ণের প্রলেপ দেওয়া ছিল। উল্লেখ্য, ২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্যামনগরের যশোরেশ্বরী মন্দির পরিদর্শন করেন এবং সেইদিন তিনি কালীর প্রতিমার মাথায় স্বর্ণের মুকুট পরিয়ে দেন।

এদিকে, ভারতীয় হাইকমিশনের এই উদ্বেগপূর্ণ বিবৃতি শুধু চুরির ঘটনা নিয়ে নয়, বরং দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বন্ধন এবং সম্পর্কের গুরুত্বকে তুলে ধরে। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানিয়ে তারা আশা প্রকাশ করেছে যে, মুকুটটি দ্রুত উদ্ধার হবে এবং দোষীদের গ্রেফতার করা হবে।

এই ঘটনার পর থেকে স্থানীয় জনগণের মধ্যে উদ্বেগ ও অসন্তোষ দেখা দিয়েছে এবং তারা আশা করছেন যে, প্রশাসন দ্রুত পদক্ষেপ নেবে।

Tags

- Advertisement -