স্মার্টফোন সুরক্ষায় গুগলের নতুন ফিচার

গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্মার্টফোন হারানোর পর তথ্য সুরক্ষিত রাখার জন্য নতুন একটি ফিচার উপস্থাপন করেছে। স্মার্টফোন ব্যবহারকারীরা প্রায়শই ভয় পান তাদের গুরুত্বপূর্ণ ডাটা, ছবি ও ভিডিও বেহাত হয়ে যাওয়ার। তবে এখন এই উদ্বেগগুলো কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে গুগলের নতুন নিরাপত্তা ফিচারগুলোর মাধ্যমে।

গুগল তিন প্রকার লক সিস্টেম এনেছে, যার মধ্যে রয়েছে থিফট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক এবং রিমোট লক।

থিফট ডিটেকশন লক ফিচারটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে ফোনটি যখন ছিনতাইকারীর দ্বারা নেওয়া হবে তখনই এটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। ছিনতাইকারীর দ্বারা ফোন কেড়ে নেওয়ার সময় ফোনের মুভমেন্ট সনাক্ত করে এই লক কার্যকর হবে।

অন্যদিকে, অফলাইন ডিভাইস লক ফিচারটি কাজে আসবে তখন, যখন কেউ ফোন চুরি করার পর ইন্টারনেট সংযোগ বন্ধ করার চেষ্টা করবেন। এমন পরিস্থিতিতে এই ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে ফোনটি অফ করে দেবে, ফলে চোরেরা ফোনটিকে আর ব্যবহার করতে পারবে না।

সবশেষে, রিমোট লক ফিচারটি ফোন নম্বর ব্যবহার করে ফোন লক করার পদ্ধতি। যদি ফোন হারানোর পর ফাইন্ড মাই ডিভাইস ফিচারটির সুবিধা না পাওয়া যায়, তবে এই রিমোট লক ফিচারটি কার্যকরী হবে।

এই নতুন ফিচারগুলোর মাধ্যমে গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের নিরাপত্তার মান উন্নত করতে কাজ করছে। ব্যবহারকারীরা এখন থেকে ফোন হারিয়ে গেলেও তাদের তথ্য সুরক্ষিত রাখার ব্যাপারে নিশ্চিন্ত থাকতে পারবেন।

Tags

- Advertisement -