হ্যারি ব্রুকের অসাধারণ ট্রিপল সেঞ্চুরিতে ইংল্যান্ডের নজিরবিহীন সংগ্রহ

মুলতানে অনুষ্ঠিত টেস্টে ইংল্যান্ডের অধিনায়ক ওলি পোপের নেতৃত্বে তার দল পাকিস্তানের বিরুদ্ধে ইতিহাস গড়েছে। যেখানে হ্যারি ব্রুক অনবদ্য ৩১৭ রানের মহাকাব্যিক ইনিংস খেলে দলকে এনে দিয়েছেন এক অনন্য গৌরব। পোপের ইনিংস ঘোষণার আগে মনে হচ্ছিল, ব্রুককে থামানো সম্ভব নয়। কিন্তু শেষ পর্যন্ত, তার নিজের ইনিংস সমাপ্তির মাধ্যমে এই ঘটনা ঘটল।

হ্যারি ব্রুকের এই ট্রিপল সেঞ্চুরি তার ক্যারিয়ারের প্রথম। তিনি ইংল্যান্ডের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছেন। এই উপলক্ষ্যে উল্লেখ্য যে, সর্বশেষ ইংলিশ ক্রিকেটার হিসেবে ৩০০ রানের ইনিংস খেলেছিলেন গ্রাহাম গুচ, যা ঘটেছিল ৩৪ বছর আগে। ১৯৯০ সালে ভারতের বিপক্ষে লর্ডসে গুচের ৩৩৩ রানের ইনিংসটি ছিল সত্যিই স্মরণীয়।

টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি এখন খুবই বিরল। সর্বশেষ ২০১৯ সালে ট্রিপল সেঞ্চুরি হয়েছে, সেটি আবারও পাকিস্তানের বিরুদ্ধে। ঐ ইনিংসে ডেভিড ওয়ার্নার ৩৩৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এই দশকের প্রথম ট্রিপল সেঞ্চুরি হিসেবে ব্রুকের এই ইনিংসটি গণ্য হবে।

ব্রুকের ট্রিপল সেঞ্চুরি ছুঁয়ে যাওয়ার সময় তিনি ৩১০ বল মোকাবিলা করেন, যা টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ট্রিপল সেঞ্চুরি। দ্রুততম ট্রিপল সেঞ্চুরির রেকর্ডটি ভারতীয় ওপেনার বীরেন্দর শেবাগের দখলে, যিনি ২০০৮ সালে ২৭৮ বল মোকাবিলা করে ৩০০ রান করেছিলেন।

এ পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে ব্রুকের খেলা ৪টি টেস্টে তিনি সেঞ্চুরি করেছেন প্রত্যেকবার, এবং এর মধ্যে একটি ট্রিপল সেঞ্চুরিও রয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে তার প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে ৮৭ রানের ইনিংস খেলার কৃতিত্বও তার রয়েছে।

এটি পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে পঞ্চম ট্রিপল সেঞ্চুরি। প্রথমটি ছিল কিংবদন্তি গ্যারি সোবার্সের, যিনি ১৯৫৮ সালে কিংস্টনে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে তারা ৭ উইকেটে ৮২৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে। ইংল্যান্ডের এই সংগ্রহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সর্বোচ্চ, যা পাকিস্তানের বিরুদ্ধে যেকোনো দলের সর্বোচ্চ সংগ্রহও বটে। টেস্ট ইতিহাসে এটাই প্রথমবার যখন পাকিস্তানের ৫ জন বোলার এক ইনিংসে ১০০ রানের বেশি খরচ করেছেন।

ব্রুকের এই কীর্তি ক্রিকেট বিশ্বে একটি নতুন অধ্যায় সূচনা করেছে, যা ভবিষ্যত প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

Tags

- Advertisement -