শাহজালাল বিমানবন্দর ও আশপাশের তিন কিলোমিটার ‘নীরব এলাকা’ ঘোষণা

আজ মঙ্গলবার, ১লা অক্টোবর ২০২৪ থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর আশপাশের তিন কিলোমিটার এলাকা আনুষ্ঠানিকভাবে ‘নীরব এলাকা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। শব্দদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে, যেখানে কোনো গাড়ির হর্ন বাজানো নিষিদ্ধ। আইন অমান্য করলে কারাদণ্ড বা জরিমানার মতো শাস্তি হতে পারে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানিয়েছে, বিমানবন্দরের উত্তর প্রান্তে স্কলাস্টিকা পয়েন্ট থেকে দক্ষিণে লা মেরিডিয়ান পয়েন্ট পর্যন্ত পুরো সড়কটি নীরব এলাকার আওতায় পড়েছে। বিমানবন্দর এলাকাটি বিশেষ গুরুত্ব বহন করায়, যাত্রী ও স্থানীয় বাসিন্দাদের স্বস্তি নিশ্চিত করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বেবিচকের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মুহাম্মাদ কাউছার মাহমুদ জানিয়েছেন, বেবিচক সদর দপ্তরে একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের মাধ্যমে নীরব এলাকার কার্যক্রম শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি পরিবেশের সুরক্ষা ও জনস্বাস্থ্যের উন্নয়নে শব্দদূষণ কমানোর গুরুত্ব তুলে ধরেন এবং বেবিচকের এ ধরনের পদক্ষেপের প্রশংসা করেন।

এ উদ্যোগ শুধু বিমানবন্দর এলাকার বাসিন্দা ও যাত্রীদের জন্য নয়, বরং পুরো দেশের জন্য একটি উদাহরণ হতে পারে। শব্দদূষণ নিয়ন্ত্রণে এমন উদ্যোগ অন্যান্য শহর ও গুরুত্বপূর্ণ স্থানে বাস্তবায়িত হলে সার্বিকভাবে জনস্বাস্থ্য ও মানসিক স্বস্তির উন্নয়ন ঘটবে।

Tags

- Advertisement -