মাহফুজুর রহমান ইউএনবিতে নতুন সম্পাদক ও প্রবীণ সাংবাদিক ফরিদ হোসেন উপদেষ্টা সম্পাদক

মাহফুজুর রহমান মঙ্গলবার (১ অক্টোবর) ইউনাইটেড নিউজ অব বাংলাদেশে (ইউএনবি) সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। এই পদে যোগ দেওয়ার মাধ্যমে তিনি সংবাদ সংস্থাটির নেতৃত্বের দায়িত্ব কাঁধে নিয়েছেন। একইসঙ্গে, বর্তমান সম্পাদক ফরিদ হোসেনকে উপদেষ্টা সম্পাদক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ইউএনবি সূত্র জানিয়েছে, মাহফুজ তার নতুন দায়িত্ব নেওয়ার আগে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি থেকে সময় টিভিতে সম্পাদক (ওয়েব) হিসেবে দায়িত্ব পালন করেন। তার সাংবাদিকতা ও সংবাদের বিশাল অভিজ্ঞতা তাকে এ পদের জন্য সুসংগত করেছে।

ইউএনবির সম্পাদক এমেরিটাস এনায়েতুল্লাহ খান বলেন, “আমরা মাহফুজকে আবার আমাদের টিমে ফিরে পেয়ে অত্যন্ত আনন্দিত। তার এজেন্সি সাংবাদিকতার বিশাল অভিজ্ঞতা ইউএনবির সম্পাদকীয় মান আরও উন্নত করতে সাহায্য করবে।” তিনি আরও উল্লেখ করেন যে, সাংবাদিকতা জগতে যে অতি দ্রুত পরিবর্তন ঘটছে, মাহফুজের দক্ষতা ইউএনবির ডিজিটাল মিশনকে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রবীণ সাংবাদিক ফরিদ হোসেন, যিনি অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এর ঢাকা ব্যুরো প্রধান ছিলেন এবং ইউএনবির প্রতিষ্ঠাকালীন সদস্যদের মধ্যে একজন, তার দীর্ঘ কর্মজীবনে টাইম ম্যাগাজিন এবং দ্য টেলিগ্রাফ (কলকাতা) সহ বহু আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করেছেন। একজন মুক্তিযোদ্ধা হিসেবে পরিচিত ফরিদ ওভারসিজ করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওক্যাব) এবং কমনওয়েলথ জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বাংলাদেশ) এর সভাপতিও ছিলেন।

মাহফুজ এর আগে ইউএনবির নির্বাহী সম্পাদক এবং সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি ডেইলি সান এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।

ইউএনবি বর্তমানে নিউইয়র্ক, নিউ দিল্লি, বেইজিং, কায়রো, লস অ্যাঞ্জেলেস, লন্ডন, ব্রাসেলস, টোকিও এবং সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন শহরে ১০০-এর বেশি সংবাদদাতা ও প্রতিনিধির মাধ্যমে কাজ করছে। সংবাদ সংস্থাটি ২০ মিলিয়নেরও বেশি দর্শক, শ্রোতা এবং পাঠকের কাছে সেবা প্রদান করে থাকে। 

বিশ্বের ৪০টিরও বেশি দেশের সংবাদ সংস্থার সাথে ইউএনবির সংবাদ বিনিময়ের চুক্তি রয়েছে। এর মধ্যে রয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), সিনহুয়া, পিটিআই, কিয়োডো, বার্নামা, ইয়োনহাপ, ITAR-TASS, FAAPA, CAN, মরক্কোর ম্যাপ, ওএএনএ এবং এমিরেটস নিউজ এজেন্সির মতো প্রধান সংস্থাগুলো। 

১৯৮৮ সালে প্রতিষ্ঠিত ইউএনবি দক্ষিণ এশিয়ার প্রথম সম্পূর্ণ ডিজিটালাইজড ওয়্যার সার্ভিস এবং বিশ্বের অন্যতম প্রধান ওয়্যার পরিষেবা হিসেবে পরিচিত। প্রতিষ্ঠানটি নিউজ এজেন্সি ওয়ার্ল্ড কংগ্রেস (NAWC) এর সদস্য এবং এশিয়া-প্যাসিফিক নিউজ এজেন্সি (OANA) ও এশিয়ানেটের বোর্ড সদস্য। 

এভাবে, ইউএনবি তার সঠিকতা, সততা ও দায়িত্বশীলতার মূলনীতিগুলো ধরে রেখে আন্তর্জাতিক পর্যায়ে আরও সমৃদ্ধ এবং শক্তিশালী হয়ে উঠেছে।

Tags

- Advertisement -