সরকারি আর্থিক সেবার অটোমেশন দুর্নীতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে: অর্থ উপদেষ্টা

গতকাল রোজ সোমবার রাজধানীতে অর্থ বিভাগের বিভিন্ন অনলাইন সেবা প্ল্যাটফর্মের উদ্বোধন অনুষ্ঠানে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, সরকারি আর্থিক সেবার অটোমেশন অপচয় ও দুর্নীতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আরও বলেন, আর্থিক সেবা ব্যবস্থাকে অটোমেশনের মাধ্যমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। জনগণকে সেবা প্রদানকারীর কাছে না গিয়ে সরাসরি অটোমেটেড সেবা নেওয়ার সুযোগ বৃদ্ধি পেলে দুর্নীতির মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে আসবে এবং সাধারণ মানুষ আরও নির্বিঘ্নে সেবা গ্রহণ করতে পারবেন।

ড. সালেহউদ্দিন আহমেদ উল্লেখ করেন, সরকারি আর্থিক ব্যবস্থাপনায় অটোমেশনের এই পদক্ষেপ দীর্ঘমেয়াদে টেকসই করার জন্য দক্ষ জনবল তৈরির প্রয়োজন রয়েছে। এ সকল প্রযুক্তিনির্ভর সেবার কার্যকারিতা বজায় রাখতে নিয়মিতভাবে নবায়ন ও আপডেট করা জরুরি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও জানানো হয়, অর্থ বিভাগের অধীনে চালু করা বিভিন্ন অনলাইন সেবা প্ল্যাটফর্মের মধ্যে উল্লেখযোগ্য হল— নবরূপায়িত *আইবাস++ ওয়েবসাইট, এ-চালান ওয়েবসাইট, পেনশনারদের জন্য লাইফ ভেরিফিকেশন অ্যাপ, পেপারলেস অনলাইন লাস্ট পেমেন্ট সার্টিফিকেট (এলপিসি), সরকারি কর্মচারীদের অনলাইন ছুটি আবেদন ব্যবস্থা, অনলাইনভিত্তিক সরকারি আবাসন না-দাবি সনদপত্র এবং সরকারি কর্মচারীদের বেতন-ভাতা দাখিল ও চাকরি সংক্রান্ত তথ্য পাওয়ার সুবিধার্থে ‘আইবাস সেইফ’ মোবাইল অ্যাপ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. নূরুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. সাইফুল্লাহ পান্না, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী।

অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে আয়োজিত এই সভায় অর্থ বিভাগের স্ট্রেনদেনিং পাবলিক ফাইনানসিয়াল ম্যানেজমেন্ট টু এনাবেল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস) কর্মসূচির আওতায় তৈরি করা বিভিন্ন অনলাইন সেবার একটি উপস্থাপনা করেন অতিরিক্ত সচিব ও এসপিএফএমএস কর্মসূচির জাতীয় পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

সরকারি সেবাগুলোর মধ্যে অটোমেশন এবং ডিজিটাল প্ল্যাটফর্মসমূহের এই উদ্যোগগুলোকে সরকারের আর্থিক সেবাব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে। এ ধরনের পদক্ষেপ দীর্ঘমেয়াদে জনগণের জন্য আরও সহজ এবং দ্রুত সেবাপ্রাপ্তি নিশ্চিত করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Tags

- Advertisement -