রানা প্লাজা মামলা : সোহেল রানার অন্তবর্তী জামিন স্থগিত

সাভারের ‘রানা প্লাজা’ ধস মামলায় ভবন মালিক সোহেল রানার হাইকোর্ট থেকে প্রাপ্ত অন্তবর্তী জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। বুধবার (২ অক্টোবর) রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষে চেম্বার বিচারপতি মো. রেজাউল হক এই আদেশ দেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার অনীক আর হক। আদালতে তিনি যুক্তি দেন, এমন একটি সংবেদনশীল মামলায় জামিন প্রদান করা ন্যায়সঙ্গত নয় এবং এটি বিচার কার্যক্রমকে প্রভাবিত করতে পারে। এই যুক্তির পরিপ্রেক্ষিতে আদালত হাইকোর্টের দেওয়া জামিনাদেশ স্থগিতের আদেশ দেন।

এর আগে, গতকাল মঙ্গলবার বিচারপতি মো. আতাউর রহমান খান ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোহেল রানাকে ছয় মাসের অন্তবর্তী জামিন প্রদান করেন। তবে জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ তাৎক্ষণিকভাবে আপিল করে এবং চেম্বার আদালতে আজকের শুনানির আয়োজন করা হয়।

২০২৩ সালের ৬ এপ্রিল প্রথমবার সোহেল রানাকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু মাত্র তিন দিন পর ‘৯এপ্রিল’ আপিল বিভাগ সেই জামিনাদেশ স্থগিত করে। তার পরিপ্রেক্ষিতে পুনরায় জামিনের আবেদন করা হলে গতকাল তাকে অন্তবর্তী জামিন প্রদান করা হয়, যা আজ আপিল বিভাগ স্থগিত করে দেয়।

সাভারের রানা প্লাজা ধসের ঘটনা ছিল বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ শিল্প দুর্ঘটনাগুলোর একটি। ২০১৩ সালের ২৪ এপ্রিল এই ভবন ধসে অন্তত ১,১৩৬ জন নিহত এবং সহস্রাধিক মানুষ আহত হন। সেই সময় ভবন মালিক সোহেল রানা ঘটনার পরপরই দেশত্যাগের চেষ্টা করছিলেন। তবে ২৯ এপ্রিল তাকে যশোরের বেনাপোল সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে দায়ের হয় হত্যাসহ নানা অপরাধের মামলা।

রানা প্লাজা ধসের এই ঘটনাটি বিশ্বজুড়ে শ্রমিক নিরাপত্তার প্রশ্নে বড় ধরনের আলোচনা ও সমালোচনার জন্ম দেয়। এ দুর্ঘটনা বাংলাদেশের পোশাক শিল্পের জন্য একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়, যা এখনো শ্রমিকদের অধিকার ও নিরাপত্তার দাবিতে আন্তর্জাতিক মহলে উল্লেখযোগ্য বিষয় হিসেবে রয়ে গেছে।

আজকের আদালতের আদেশের মাধ্যমে সোহেল রানার জামিন আপাতত স্থগিত হলেও মামলার কার্যক্রম চলমান থাকবে এবং ভবিষ্যতে চূড়ান্ত শুনানি শেষে এ বিষয়ে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে।

Tags

- Advertisement -