“মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের জন্য বিশেষ লাউঞ্জের ব্যবস্থা: আসিফ নজরুল”

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান উপদেষ্টা ড. আসিফ নজরুল আজ শনিবার এক ঘোষণা দিয়েছেন যে, মধ্যপ্রাচ্যে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের জন্য দুই সপ্তাহের মধ্যে বিশেষ লাউঞ্জের ব্যবস্থা করা হবে। এটি এমন এক উদ্যোগ, যা শ্রমিকদের প্রতি দেশের দায়বদ্ধতা প্রতিফলিত করে।

ঢাকায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং মালয়েশিয়ার পারকেসো’র মধ্যে শ্রমবাজার সম্প্রসারণ বিষয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আসিফ নজরুল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, “মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন যে, তারা বাংলাদেশ থেকে ১৮ হাজার কর্মী নেবেন। তবে বিষয়টি কিছু জায়গায় ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। আমরা জানি, গত ৩১ মে পর্যন্ত ১৭ হাজারের বেশি কর্মী মালয়েশিয়ায় যাওয়ার কথা ছিল, কিন্তু দুর্ভাগ্যবশত তারা যেতে পারেননি। তবে মালয়েশিয়া সরকার তাদের যাওয়ার ব্যবস্থা করেছে এবং দ্রুত এই প্রতিশ্রুতি কার্যকর করার চেষ্টা করছে।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন। বাংলাদেশের পক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হামিদুর রহমান এবং মালয়েশিয়ার পক্ষে পারকেসো এর গ্রুপ অব এক্সিকিউটিভ অফিসার দাতো সারি ড. মোহাম্মেদ আজমান বিন আজিজ স্বাক্ষর করেন।

ড. আসিফ নজরুল এ সময় আরও বলেন যে, মধ্যপ্রাচ্যে বাংলাদেশের শ্রমিকদের নিরাপত্তা এবং কর্মসংস্থান নিশ্চিত করতে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ লাউঞ্জের মাধ্যমে তারা যাতে সহজে সুবিধা পেতে পারেন, সেই লক্ষ্যে কাজ করা হচ্ছে। এই পদক্ষেপগুলি প্রবাসী শ্রমিকদের জন্য একটি ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে বলে তিনি আশাবাদী।

এ ধরনের কার্যক্রম দেশের অর্থনীতিতে প্রবাসীদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও তাদের কল্যাণে সরকারের প্রতিশ্রুতির একটি দৃষ্টান্ত।

Tags

- Advertisement -