হিলি বন্দরে ভারতীয় পেঁয়াজের আমদানি বৃদ্ধি, দাম কমেছে ১৫-২০ টাকা

ভারত থেকে পেঁয়াজের আমদানি বৃদ্ধির ফলে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম উল্লেখযোগ্যভাবে কমেছে। এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি পেঁয়াজের দাম ১৫ থেকে ২০ টাকা কমে ৭০ থেকে ৭৫ টাকায় দাঁড়িয়েছে। আগের সপ্তাহে পাইকারি বাজারে পেঁয়াজের দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা।

স্থানীয় বন্দর সূত্র জানায়, ভারতে পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি পাওয়ায় সরবরাহও বৃদ্ধি পেয়েছে, যার ফলে দেশটির বাজারে দাম কমে যায়। হিলি বন্দরের পেঁয়াজ আমদানিকারক হেলাল উদ্দিন বলেন, “ভারতে উৎপাদন বাড়ায় সেখানে দাম কমেছে, ফলে আমাদের বন্দরের মাধ্যমে পেঁয়াজের আমদানি বৃদ্ধি পেয়েছে।”

এছাড়া, ভারতে রফতানি শুল্ক এবং বাংলাদেশের আমদানি শুল্ক কমানোর ইতিবাচক প্রভাবও বাজারে দৃশ্যমান। আগের তুলনায় আমদানি কিছুটা কম থাকলেও বর্তমানে প্রতিদিন ১৫ থেকে ২০ ট্রাক পেঁয়াজ ভারত থেকে আসছে। ব্যবসায়ীদের মতে, দুর্গা পূজার আগ মুহূর্তে আমদানি আরও বাড়লে দাম আরও কমে আসতে পারে।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা মেহেদুল ইসলাম মন্তব্য করেন, “পেঁয়াজের দাম অনেকটাই কমে এসেছে। এটি আমাদের জন্য স্বস্তির বিষয়। দেশে পেঁয়াজের উৎপাদন বাড়ানোর পাশাপাশি দাম আরও কমাতে পদক্ষেপ নেওয়া উচিত।”

স্থলবন্দর কার্যালয় সূত্র জানায়, গত তিন কর্মদিবসে ১ হাজার ৮৮২ টন পেঁয়াজ আমদানি হয়েছে, যা বাজারের অবস্থা উন্নত করতে সহায়তা করছে।

Tags

- Advertisement -