অর্থনৈতিক দুর্নীতির বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান : কেউ পার পাবে না

রাজধানীর একটি হোটেলে শনিবার রাতে অনুষ্ঠিত ১১তম আইসিএসবি পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রেখেছেন অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে তিনি স্পষ্টভাবে উল্লেখ করেন যে, আর্থিক খাতে অপরাধ করে কেউ পার পাবে না।

অর্থ উপদেষ্টা বলেন, “স্বচ্ছতা না থাকলে অনেকেই পার পেয়ে যায়। তবে আমরা একটা ম্যাসেজ দিতে চেষ্টা করছি যে, অন্যায় করে কেউ কিন্তু পার পাবেন না।” তিনি বর্তমান সরকারের সময়সীমার মধ্যে সীমাবদ্ধতা থাকলেও তিনি প্রতিশ্রুতি দেন যে, অপরাধীদের বিচারের আওতায় আনা হবে এবং জবাবদিহিতার প্রক্রিয়া নিশ্চিত করা হবে।

ড. সালেহউদ্দিন আরও জানান, “বিগত সময়ে অনেক অপরাধ হয়েছে। আমরা নিশ্চিত করবো যাতে সবাই শাস্তি পায়।” সরকারের লক্ষ্য হলো সরকারি অর্থের অপচয় রোধ করা। তিনি বলেন, “অনেক অর্থের অপচয় হয়েছে এবং গত সময়ে অনেকেই অনেক কিছু করেছে। সবাইকে হিসাব দিতে হবে, পার্থিব ও পরকালে দুই জায়গায় হিসাব দিতে হবে।”

এসময় অর্থ উপদেষ্টা বাংলাদেশের অর্থনীতিতে বেসরকারি খাতের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও তুলে ধরেন। তিনি বলেন, “কোম্পানির উপর যদি আস্থা না থাকে, তাহলে বিদেশি বিনিয়োগের তেমন কোনো প্রভাব পড়বে না। হিসাব প্রক্রিয়ায় যারা জড়িত থাকেন, তারা আসলে থার্ড আই হিসেবে কাজ করেন।” কোম্পানি সেক্রেটারি বা অ্যাকাউন্টেন্টদের স্বচ্ছতা নিশ্চিত করার জন্য বিশেষ ভূমিকা থাকার কথাও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, “আমাদের জনশক্তি সঠিকভাবে কাজে লাগাতে পারলে দেশের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াবে।” তবে, তিনি উল্লেখ করেন যে, দুর্নীতি এবং অপচয় কোনভাবেই বরদাশত করা হবে না। “যেসব দুর্নীতি হয়েছে সেগুলো খুঁজে বের করতে হবে। এতদিন কোনো জবাবদিহি ছিল না।”

তিনি বিশেষভাবে বেসরকারি খাতের প্রতিষ্ঠানের শক্তিশালীকরণের ওপর জোর দেন। “কারণ দেশের অর্থনৈতিক উন্নয়নের বেশির ভাগই হয় বেসরকারি খাতে,” তিনি মন্তব্য করেছেন।

ড. সালেহউদ্দিন ব্যাংকিং খাতে আস্থার সংকটের বিষয়টিও তুলে ধরেন। তিনি বলেন, “আমরা এর নেতিবাচক ফলাফল লক্ষ্য করছি। বিনিয়োগের পরিবেশ ধরে রাখতে হবে। যদি আস্থা না থাকে, তাহলে বিদেশ থেকে বিনিয়োগ আসবে না।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, বাণিজ্য সচিব সেলিম উদ্দিন এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন করপোরেট গভর্ন্যান্স কমিটির চেয়ারম্যান এবং আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম নুরুল আলম।

ড. সালেহউদ্দিন আহমেদের বক্তব্য স্পষ্ট করে দিয়েছে যে, সরকার আর্থিক খাতে অপরাধ এবং দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছে এবং একটি স্বচ্ছ ও দায়বদ্ধ অর্থনৈতিক পরিবেশ গড়ে তোলার জন্য প্রস্তুত।

Tags

- Advertisement -