ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ ১,২২৫ জন হাসপাতালে ভর্তি ও মৃতের সংখ্যা বেড়ে মোট ১৮৬

বাংলাদেশে গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১,২২৫ জন, যা বছরের মধ্যে সর্বোচ্চ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এবছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬,৫৯০ জনে। একই দিনে, ডেঙ্গুজনিত কারণে চারজনের মৃত্যু ঘটেছে, ফলে এ বছর মশাবাহিত এই রোগে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৮৬ জনে পৌঁছেছে।

গতকাল ভর্তি হওয়া নতুন রোগীদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ৪৬৫ জন, ঢাকা বিভাগে ২৬৭ জন, ময়মনসিংহে ১৯ জন, চট্টগ্রামে ১৬৯ জন, খুলনায় ১১১ জন, রাজশাহী বিভাগে ৪৭ জন, রংপুর বিভাগে ৫৩ জন এবং বরিশালে ৮৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সিলেট বিভাগে সাতজন রোগী ভর্তি হয়েছে।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৩,৬০৩ জন রোগী। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১,৮১২ জন, এবং ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ১,৭৯১ জন। উল্লেখযোগ্য যে, এবছর ভর্তি হওয়া রোগীদের মধ্যে ২০,৭৩৭ জন ঢাকার বাইরের, যেখানে ঢাকার দুই মহানগরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে ১৫,৮৫৩ জন।

গতকাল যে চারজন রোগী মারা গেছেন, তাদের মধ্যে দুজন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, একজন খুলনা বিভাগ এবং একজন রাজশাহী বিভাগের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সেপ্টেম্বর মাসে দেশে সর্বোচ্চ ১৯,২৪১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, এবং এ মাসে সবচেয়ে বেশি ৮৩ জনের মৃত্যু ঘটেছে। অক্টোবরের প্রথম ছয়দিনে ৫,৬৫২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে, এবং এসময় ২৩ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া জানুয়ারি মাসে হাসপাতালে ভর্তি হয় ১,০৫৫ জন, মারা যান ১৪ জন; ফেব্রুয়ারিতে ৩৩৯ জন ভর্তি হন, মারা যান ৩ জন; মার্চে ৩১১ জন ভর্তি হন, মারা যান ৫ জন; এপ্রিল মাসে ৫০৪ জন ভর্তি হন, মারা যান ২ জন; মে মাসে ৬৪৪ জন ভর্তি হন, মারা যান ১২ জন; জুনে ৭৯৮ জন ভর্তি হন, মারা যান ৮ জন; জুলাই মাসে ২,৬৬৯ জন ভর্তি হন, মারা যান ১২ জন; আগস্টে ৬,৫২১ জন ভর্তি হন, মারা যান ২৭ জন।

ডেঙ্গুর এই অস্বাভাবিক উত্থানে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা, এবং সরকারের পক্ষ থেকে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মশার প্রজনন স্থান দূর করার জন্য পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

Tags

- Advertisement -