মেক্সিকো থেকে গাড়ির আমদানিতে ২০০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা ডোনাল্ড ট্রাম্পের

মেক্সিকো থেকে আমদানি করা গাড়ির ওপর ২০০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপের পরিকল্পনা ঘোষণা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে তিনি এই ব্যবস্থা কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছেন। নির্বাচনী প্রচারের অংশ হিসেবে সম্প্রতি উইসকনসিন অঙ্গরাজ্যের জুনাউ বিমানবন্দরে দেওয়া এক বক্তব্যে ট্রাম্প বলেন, “যদি প্রয়োজন হয় তাহলে ২০০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করব। ওই সব আমদানি করা গাড়িকে যুক্তরাষ্ট্রের বাজারে ঢুকতে দিতে পারি না।”

এর আগে, ট্রাম্প জানিয়েছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমদানি করা গাড়ি ও ট্রাকের ওপর ১০০ শতাংশ শুল্ক আরোপ করবেন। তিনি আশা প্রকাশ করেছেন যে, বাড়তি শুল্ক আরোপের ফলে ক্রেতারা দেশীয়ভাবে উৎপাদিত গাড়ি কেনার প্রতি আগ্রহী হবেন, যা যুক্তরাষ্ট্রের গাড়ি শিল্পকে আরও শক্তিশালী করবে।

ট্রাম্পের ঘোষণার প্রেক্ষাপটে বিশেষজ্ঞরা সতর্কতা প্রকাশ করেছেন যে, শুল্ক আরোপের ফলে গাড়ির দাম বাড়তে পারে। ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে প্রায় ৩০ লাখ গাড়ি রফতানি করেছে মেক্সিকো, এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক গাড়ি তৈরি করেছে দেশটির শীর্ষ নির্মাতারা, যেমন জেনারেল মোটরস, ফোর্ড মোটর কোম্পানি ও স্টেলান্টিস।

যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক প্রতিষ্ঠান ট্যাক্স পলিসি সেন্টার জানিয়েছে, মেক্সিকো থেকে আমদানি করা গাড়ির ওপর শুল্ক আরোপ করা হলে শুধু আমদানি গাড়ির দামই বাড়বে না, বরং দেশীয় উৎপাদিত ও ব্যবহৃত গাড়ির মূল্যবৃদ্ধির আশঙ্কা রয়েছে। সাম্প্রতিক সময়ে, যুক্তরাষ্ট্র চীনে নির্মিত বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ওপর শতভাগ শুল্ক আরোপ করেছে, যা দেশটির গাড়ি খাতের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে।

ট্রাম্পের নতুন প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের গাড়ি শিল্পের ভবিষ্যৎ সম্পর্কে নতুন করে প্রশ্ন উত্থাপন করছে। তবে, প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন হলে ক্রেতাদের পক্ষে গাড়ি কেনা আরও কঠিন হয়ে পড়তে পারে, যা সামগ্রিক অর্থনীতিতে প্রভাব ফেলবে।

Tags

- Advertisement -