তাইওয়ানের রাষ্ট্রপতি লাই বলেছেন ‘অধিভুক্তি বা দখলকে প্রতিহত করবে’

তাইওয়ানের রাষ্ট্রপতি উইলিয়াম লাই চিং-তে তার প্রথম জাতীয় দিবসের ভাষণে দ্ব্যর্থহীনভাবে জানিয়ে দিয়েছেন, তাইওয়ান কোনোভাবেই অধিভুক্তি বা দখলের চেষ্টা মেনে নেবে না। বেইজিংয়ের দাবি সত্ত্বেও, যেটি তাইওয়ানকে চীনের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে, রাষ্ট্রপতি লাই দ্বীপের উন্নত গণতান্ত্রিক ব্যবস্থার ওপর জোর দিয়ে বলেছেন যে তাইওয়ানের জনগণ তাদের ভবিষ্যৎ নিজেরাই নির্ধারণ করবে।

রাষ্ট্রপতির কার্যালয়ের সামনে স্থাপিত এক মঞ্চে দাঁড়িয়ে লাই বলেন, “আমাদের গণতন্ত্র ক্রমবর্ধমান এবং সমৃদ্ধ হচ্ছে।” তিনি আরও উল্লেখ করেন যে চীন, যেটি আনুষ্ঠানিকভাবে ‘গণপ্রজাতন্ত্রী চীন’ নামে পরিচিত, তাইওয়ানের জনগণের প্রতিনিধিত্ব করার কোনো অধিকার রাখে না। তার এই বক্তব্য চীনের প্রতি শক্তিশালী বার্তা পাঠায়, বিশেষ করে এমন এক সময়ে যখন বেইজিং তাইওয়ানের উপর তার রাজনৈতিক ও সামরিক চাপ বাড়িয়ে চলেছে।

চীন বরাবরই তাইওয়ানকে নিজের ভূখণ্ড বলে দাবি করে আসছে এবং দ্বীপটির সঙ্গে একীকরণ নিশ্চিত করার জন্য প্রয়োজনে শক্তি প্রয়োগের কথা অস্বীকার করেনি। জানুয়ারিতে নির্বাচিত হওয়ার পর থেকেই রাষ্ট্রপতি লাই-এর সরকার এই চাপের মধ্যে কাজ করে চলেছে। চীন তাকে একটি বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিত্রিত করে এবং এই অভিযোগ আনে যে তিনি তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত হতে বাধা দেওয়ার কাজ করছেন।

তাইওয়ানের ২৩ মিলিয়ন মানুষের উদ্দেশ্যে প্রদত্ত ভাষণে লাই স্পষ্টভাবে ঘোষণা করেন, “আমি আমাদের সার্বভৌমত্বের উপর অধিভুক্তি বা দখল প্রতিহত করার প্রতিশ্রুতি বজায় রাখব।” তিনি আরও উল্লেখ করেন যে, মতবিরোধ থাকা সত্ত্বেও তাইওয়ানের জনগণ ঐক্যবদ্ধভাবে কাজ করতে সক্ষম হয়েছে এবং সেই সঙ্গে ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

লাই-এর ভাষণে যদিও চীনের প্রতি দৃঢ় অবস্থান স্পষ্ট, তার বক্তব্যে ছিল বাস্তববাদের ছোঁয়াও। তাইওয়ানের নেত্রী হিসেবে তিনি জলবায়ু পরিবর্তন, সংক্রামক রোগ এবং আঞ্চলিক নিরাপত্তা বজায় রাখার মতো বিষয়গুলিতে বেইজিংয়ের সঙ্গে সহযোগিতার ইচ্ছা প্রকাশ করেন। তিনি উল্লেখ করেন, “তাইওয়ান প্রণালীর দুই পাশের জনগণের মঙ্গলের জন্য শান্তি ও পারস্পরিক সমৃদ্ধির লক্ষ্যে আঞ্চলিক নিরাপত্তা গুরুত্বপূর্ণ।”

লাই তার ভাষণে ইউক্রেন ও মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের কথাও উল্লেখ করেন এবং চীনকে কূটনৈতিক প্রচেষ্টায় আরও কার্যকর ভূমিকা নেওয়ার আহ্বান জানান। তার এই আহ্বান, বিশেষ করে আঞ্চলিক ও বৈশ্বিক সংকট নিরসনে চীনের ভূমিকা বৃদ্ধির ওপর জোর দেয়।

চীন তাইওয়ানকে বরাবরই নিজের অংশ বলে মনে করে এবং দ্বীপটির একীকরণের জন্য যেকোনো উপায় অবলম্বন করতে প্রস্তুত থাকার ইঙ্গিত দিয়েছে। তবে রাষ্ট্রপতি লাই-এর বক্তব্য থেকে স্পষ্ট বোঝা যায়, তাইওয়ান তার স্বাধীন অবস্থান বজায় রাখার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

তাইওয়ানের গণতন্ত্রের প্রতি তার গর্ব এবং দেশের জনগণের ঐক্যের প্রতি তার বিশ্বাস এমন এক সময়ে এসেছে যখন তাইওয়ানের ভূখণ্ডে চীনের আক্রমণের আশঙ্কা নতুন করে বেড়েছে। তবে রাষ্ট্রপতি লাই শান্তি ও স্থিতিশীলতার পক্ষে অবস্থান নিয়েও দ্ব্যর্থহীনভাবে জানিয়ে দিয়েছেন যে, তাইওয়ানের সার্বভৌমত্ব কোনো অবস্থাতেই প্রশ্নবিদ্ধ হতে দেওয়া হবে না।

এই ভাষণটি তাইওয়ানের ভবিষ্যতের প্রতি রাষ্ট্রপতির দৃঢ় অঙ্গীকারেরই প্রতিফলন, এবং চীনের সামরিক ও রাজনৈতিক চাপ মোকাবিলায় একটি সুসংহত প্রতিরোধের বার্তা পাঠায়।

(সংবাদটি আল জাজিরা থেকে সংগৃহীত)

Tags

- Advertisement -