উত্তর কোরিয়ার কিম ইউ জংয়ের পক্ষ থেকে দক্ষিণ কোরিয়াকে কঠোর সতর্কতা

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইউ জং দক্ষিণ কোরিয়াকে একটি চরম সতর্কতা জানিয়েছেন। শনিবার তিনি বলেছেন, যদি দক্ষিণ কোরিয়ার ড্রোন পিয়ংইংয়ের উপর দেখা যায়, তাহলে একটি “ভয়াবহ বিপর্যয়” ঘটবে। রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এই তথ্য জানিয়েছে, যা দুই কোরিয়ার মধ্যে উত্তেজনার নতুন একটি অধ্যায় খুলে দিল।

এর আগে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে যে দক্ষিণ কোরিয়া তাদের রাজধানীর আকাশে ড্রোন পাঠাচ্ছে। বিশেষত, তারা দাবি করেছে যে গত দুই সপ্তাহে রাতের বেলায় এসব ড্রোন পাঠানো হয়েছে এবং এর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। এর প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ জানিয়েছে যে তারা উত্তর কোরিয়ার অভিযোগের সত্যতা নিশ্চিত করতে পারছে না।

কিম ইউ জং সতর্ক করে বলেছেন, বিরোধী লিফলেট বহনকারী ড্রোনগুলো সাম্প্রতিক ঘটনাটির কেন্দ্রে রয়েছে এবং যদি দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সীমান্ত অতিক্রম করা একটি বেসরকারি সংস্থার ড্রোন চিহ্নিত করতে ব্যর্থ হয় তবে এর দায় তাদেরই বহন করতে হবে।

এই ঘটনাটি দুই দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনাকে আরও বাড়িয়ে দিয়েছে। উত্তর কোরিয়া মে মাস থেকে দক্ষিণ কোরিয়ার দিকে হাজার হাজার বেলুন বর্জ্যসহ পাঠাচ্ছে। উত্তর কোরিয়া বলছে, এটি দক্ষিণ কোরিয়ার কিছু মানবাধিকার কর্মী ও পালিয়ে আসা নাগরিকদের প্রতি প্রতিক্রিয়া, যারা উত্তর কোরিয়ার দিকে সহায়তা ও সমালোচনামূলক লিফলেট পাঠাচ্ছে।

এখন পরিস্থিতি পর্যবেক্ষণে রয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়, উদ্বেগের সঙ্গে দেখা দিতে পারে নতুন কোনো উত্তেজনা।

(সংবাদটি রয়টার্স থেকে সংগৃহীত)

Tags

- Advertisement -