বাংলাদেশ প্রিমিয়ার লিগের সব গুলো দলের প্লেয়ার্স ড্রাফট একনজরে দেখে নেই

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসরের প্লেয়ার্স ড্রাফট রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে শেষ হয়েছে। এই ড্রাফটের মাধ্যমে সাতটি দলের স্কোয়াড গঠন সম্পন্ন হলো। আগের দিন দেশি ও বিদেশি খেলোয়াড়দের মূল্য তালিকা এবং ক্যাটাগরি প্রকাশ করা হয়।

নতুন আসরের খেলা আগামী ২৭ ডিসেম্বর থেকে শুরু হবে। এবার ড্রাফট থেকে দলগুলোর স্কোয়াডে কী পরিবর্তন এসেছে তা দেখে নেওয়া যাক।

ফরচুন বরিশাল- স্কোয়াডে রয়েছে দেশি ক্রিকেটার হিসেবে মাহমুদউল্লাহ, তানভীর ইসলাম, নাজমুল হোসেন, রিপন মন্ডল, ইবাদত হোসেন, নাঈম হাসান, রিশাদ হোসেন, তাইজুল ইসলাম, শহিদুল ইসলাম ও আরিফুল ইসলাম। তাদের বিদেশি খেলোয়াড়দের মধ্যে জেমস ফুলার, পাথুম নিশাঙ্কা এবং নান্দ্রে বার্গার অন্তর্ভুক্ত হয়েছেন। ড্রাফটের আগে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, ফাহিম আশরাফ, ডেভিড মালান, কাইল মায়ার্স ও মোহাম্মদ নবী ছিল।

দুর্বার রাজশাহী- দলে স্থান পেয়েছে দেশি খেলোয়াড় হিসেবে তাসকিন আহমেদ, জিশান আলম, ইয়াসির আলী, সাব্বির হোসেন, সানজামুল ইসলাম, এসএম মেহরব হোসেন, আকবর আলী, হাসান মুরাদ, শফিউল ইসলাম এবং মোহর শেখ। বিদেশি হিসেবে তারা নিয়েছেন সাদ নাসিম এবং লাহিরু সামারাকুন। ড্রাফটের আগে এনামুল হক বিজয় তাদের স্কোয়াডে ছিলেন।

ঢাকা ক্যাপিটাল- দলে রয়েছেন লিটন দাস, হাবিবুর রহমান, মুকিদুল ইসলাম, আবু জায়েদ, সাব্বির রহমান, মুনিম শাহরিয়ার, আসিফ হাসান ও শাহাদাত হোসেন। বিদেশি হিসেবে তাদের স্কোয়াডে আছেন সাইম আইয়ুব এবং আমির হামজা। ড্রাফটের আগে মোস্তাফিজুর রহমান, তানজিদ হাসান তামিম, স্টিফেন স্কিনাজি, থিসারা পেরেরা, জনসন চার্লস, আমির হামজা ও শাহনেওয়াজ দাহানি ছিলেন।

চিটাগাং কিংস- দলে স্থান পেয়েছেন দেশি ক্রিকেটার হিসেবে শামীম হোসেন, পারভেজ হোসেন, খালেদ আহমেদ, আলিস আল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নাঈম ইসলাম, মারুফ মৃধা, রাহাতুল ফেরদৌস, শেখ পারভেজ এবং মার্শাল আইয়ুব। বিদেশি হিসেবে তারা নিয়েছেন গ্রাহাম ক্লার্ক ও থমাস ও’কনেল। ড্রাফটের আগে সাকিব আল হাসান, শরিফুল ইসলাম, মঈন আলি, উসমান খান, হায়দার আলি, অ্যাঞ্জেলো ম্যাথুস, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও বিনুরা ফার্নান্দো ছিলেন।

রংপুর রাইডার্স- দলে দেশি ক্রিকেটার হিসেবে নাহিদ রানা, সাইফ হাসান, সৌম্য সরকার, রাকিবুল হাসান, রেজাউর রহমান, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম এবং তৌফিক খান অন্তর্ভুক্ত হয়েছেন। বিদেশি হিসেবে আছেন আকিফ জাভেদ ও কার্টিস ক্যাম্ফার। ড্রাফটের আগে নুরুল হাসান সোহান, শেখ মাহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, অ্যালেক্স হেলস, ইফতেখার আহমেদ ও খুশদিল শাহ তাদের স্কোয়াডে ছিলেন।

সিলেট স্টাইকার্স- দলে রয়েছেন দেশি হিসেবে রনি তালুকদার, মাশরাফি বিন মুর্তজা, আল আমিন হোসেন, আরাফাত সানি, রুয়েল মিয়া, আরিফুল হক, নিহাদুজ্জামান ও নাহিদুল ইসলাম। বিদেশি খেলোয়াড় হিসেবে তাদের দলে রয়েছে রাহকিম কর্নওয়াল, সামিউল্লাহ শেনওয়ারি ও রিস টপলি। ড্রাফটের আগে তানজিম হাসান সাকিব, জাকির হাসান, জর্জ মুনসি ও পল স্টার্লিং ছিল।

খুলনা টাইগার্স- দলে স্থান পেয়েছেন দেশি ক্রিকেটার হিসেবে হাসান মাহমুদ, মোহাম্মদ নাঈম, ইমরুল কায়েস, মাহিদুল ইসলাম, আবু হায়দার, জিয়াউর রহমান, মাহফুজুর রহমান ও মাহমুদুল হাসান। বিদেশি হিসেবে তারা নিয়েছেন মোহাম্মদ হাসনাইন ও লুইস গ্রেগরি। ড্রাফটের আগে নাসুম আহমেদ, আফিফ হোসেন ও মেহেদি হাসান মিরাজ স্কোয়াডে ছিলেন।

এই আসরের জন্য ছয় ক্যাটাগরিতে ১৮৮ জন স্থানীয় ক্রিকেটারের নাম চূড়ান্ত হয়েছে। দেশি ক্রিকেটারদের জন্য ‘এ’ শ্রেণির সর্বোচ্চ ৬০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। প্লেয়ার্স ড্রাফটে মোট ৪৪০ জন বিদেশি ক্রিকেটারের নাম উঠেছে, যার মধ্যে ২০ জন ‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন এবং সর্বোচ্চ মূল্য ৭০ হাজার ডলার বা বর্তমান মুদ্রামান অনুযায়ী সাড়ে ৮৩ লাখ টাকা।

এবার ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের মূল্য কমানো হয়েছে, যা পূর্বে ছিল ৮০ লাখ টাকা। অন্যান্য ক্যাটাগরিতেও দাম কমানো হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয় এবং তাসকিন আহমেদ রয়েছেন।

বিপিএলের এই আসরে এবার সাতটি দল অংশগ্রহণ করছে। তারা হলো ঢাকা ক্যাপিটাল, দুর্বার রাজশাহী, ফরচুন বরিশাল, সিলেট স্ট্রাইকার্স, খুলনা টাইগার্স, রংপুর রাইডার্স ও চট্টগ্রাম কিংস। বিপিএল ২০২৫ এর আসর শুরু হবে ২৭ ডিসেম্বর।

Tags

- Advertisement -