দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে: আসিফ মাহমুদ

মঙ্গলবার, বাংলাদেশ সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে আয়োজিত বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) এক মতবিনিময় সভায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানিয়েছেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার শিগগিরই কঠোর অবস্থান নেবে। তিনি আরও জানান, মধ্যস্বত্বভোগীদের এড়ানোর মাধ্যমে কৃষকদের থেকে সরাসরি পণ্য কেনার উদ্যোগকে সরকার উৎসাহিত করবে।

আসিফ মাহমুদ উল্লেখ করেন, যারা টিসিবির ডিলারশিপ পেয়েছেন, তারা বেশিরভাগই আওয়ামী লীগ এবং ছাত্রলীগের সদস্য। এর ফলে টিসিবির কার্যক্রম ধীরগতি হয়েছে। তবে টিসিবিকে পুনরায় সক্রিয় করার চেষ্টা চলছে। এ প্রসঙ্গে তিনি সরকারের পক্ষ থেকে মধ্যস্বত্বভোগীদের বাইরে থাকা উদ্যোক্তাদের নিয়ে বাজার ব্যবস্থার উন্নয়ন করার পরিকল্পনা তুলে ধরেন।

মতবিনিময় সভার শুরুতে আসিফ মাহমুদ ছাত্র-জনতার আন্দোলনের সময় গণমাধ্যমের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেন। তিনি বলেন, পত্রিকাগুলো সেই সময়ে সহায়তা করলেও টেলিভিশন চ্যানেলগুলো আন্দোলনের সঠিক চিত্র তুলে ধরতে ব্যর্থ হয়েছিল। তিনি গণমাধ্যমে সংস্কারের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন।

সভায় উপস্থিত সাংবাদিকদের বেশিরভাগ প্রশ্নই ছিল দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ে। এক সাংবাদিকের প্রশ্নের জবাবে আসিফ মাহমুদ জানান, সাম্প্রতিক বন্যার কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। এছাড়াও বাজারে সিন্ডিকেট রয়েছে, যারা পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করছে। সরকার সেই সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছে এবং ভোক্তা অধিকার সংরক্ষণে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে। তিনি জানান, সরকার করপোরেট প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সম্পর্কে যথাযথ তথ্য পেয়েছে, যেখানে কিছু প্রতিষ্ঠান ইচ্ছাকৃতভাবে পণ্যের মূল্য বাড়াচ্ছে। বিশেষ ক্ষমতা আইনের অধীনে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।

আরেক প্রশ্নের উত্তরে আসিফ মাহমুদ বলেন, আগে আওয়ামী লীগ এবং ছাত্রলীগ সিন্ডিকেট নিয়ন্ত্রণ করত এবং এর মাধ্যমে ব্যবসায়ীরা তাদের স্বার্থ রক্ষা করত। চাঁদাবাজদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিচ্ছে, তবে চাঁদাবাজদের পুরো কার্যক্রম বন্ধ করতে রাজনৈতিক দলগুলোর সহায়তা প্রয়োজন বলে জানান তিনি। একই সাথে তিনি বলেন, এতদিন ধরে চলে আসা সমস্যাগুলো সমাধানে সময় লাগবে এবং তাৎক্ষণিক সমাধান সম্ভব নয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কেও বক্তব্য রাখেন আসিফ মাহমুদ। তিনি বলেন, মন্ত্রণালয়ের মূল কাজ কর্মসংস্থান সৃষ্টি হলেও এখন পর্যন্ত সে বিষয়ে কার্যকর কোনো প্রকল্প বাস্তবায়িত হয়নি। তবে সরকার কর্মসংস্থান অধিদপ্তর প্রতিষ্ঠার মাধ্যমে এই সমস্যার সমাধানে কাজ করছে। বিশ্বের অন্যান্য দেশের মডেল পর্যালোচনা করে বাংলাদেশের জন্যও কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

সভায় আরও আলোচনা হয় ক্রিকেটার সাকিব আল হাসানকে নিয়ে। আসিফ মাহমুদ বলেন, সাকিবের বিরুদ্ধে মামলা হলেও তার দেশে আসা-যাওয়ার ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই। তিনি আরও উল্লেখ করেন, আদালত যদি কোনো আদেশ দেন, সেটি আদালতের বিষয়, তবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো আইনি বাধা খুঁজে পাওয়া যায়নি।

মতবিনিময় সভার সঞ্চালনা করেন বিএসআরএফের সাধারণ সম্পাদক মাসউদুল হক এবং সভাপতিত্ব করেন বিএসআরএফের সভাপতি ফসিহ উদ্দীন মাহতাব।

Tags

- Advertisement -