জার্মানির মেলায় ট্রেনে আগুন : আহত ১১

জার্মানির উত্তর-পশ্চিম লোয়ার স্যাক্সনিতে কয়েক শতাব্দী ধরে একটি লোক উৎসব । সব বছরই প্রায় সেখানে বহু মানুষ সমাগম হয়।
রোববার একটি ‘জমবি ট্রেন’ এ হুট করে আগুন লাগে। সে সময় যারা ট্রেনে চড়েছিল তারা সবাই আহত হয়। তবে আগুন বেশিক্ষণ স্থায়ীভাবে ছিলো না । কর্তৃপক্ষের কর্মীরা সাথে সাথে আগুন নেভানোর ব্যবস্থা করে ফেলে। অধিকাংশেরই আহতরাই ধোঁয়ায় শ্বাসরোধ হয়ে গিয়েছিল। ৩ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

গাল্লিমার্কেট নামের এই কার্নিভাল ১৫০৮ সাল থেকে চলছে। শুরুর দিকে স্থানটি শুধুই একটি পশু বাজার ছিল। পরবর্তীসময়ে সেখানে আরো নানা স্টল এবং রাইড যুক্ত হয়েছে। পাশাপাশি বর্তমানেও এস্থানে মেলার একটি অংশে পশু কেনাবেচা হয়।
প্রশাসন জানিয়েছে আহতদের মধ্যে ৪ জন ওই ট্রেন কোম্পানির কর্মী । অতিরিক্ত ধোঁয়ার কারনে সবাই অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থদের মাঝে একজন ঘটনার অভিঘাতে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন।

জার্মান পুলিশ ঘটনার তদন্ত শুরু করলেও বিস্তারিত ভাবে তারা এখনও কোন তথ্য উপাত্ত পায়নি বলে জানান। কীভাবে আগুন লাগলো তা এখনো পরিষ্কার নয়, ঘটনাটির মতই ধোঁয়াশা।
স্থানীয় প্রশাসন পূর্বাভাস দিয়েছিলেন, এবছরে ৫ লাখ বা তার অধিক দর্শক মেলায় আসবে বলে ধারণা করেন। রোববার বহু মানুষ সেখানে এসেছিলেন। সব মিলিয়ে এবছরের মেলায় প্রায় ২৫০টি স্টল বসানো হয়েছে। কিন্তু উৎসবে আগুন লাগার ঘটনাটির জন্য অনেক মানুষ ঘরে ফিরে গেছে, আবার অনেকে আগুন লাগার বিষয়টি দেখার জন্য ঘটনার স্থলে ভিড় জমাচ্ছিল।

Tags

- Advertisement -