ময়মনসিংহ বোর্ডের এইচএসসি পরীক্ষায় পাসের হার সর্বনিম্ন

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় পাসের হার কমে দাঁড়িয়েছে ৬৩ দশমিক ২২ শতাংশ। এটি গত চার বছরের মধ্যে সর্বনিম্ন পাসের হার। এই ফলাফল বিপর্যয়ের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে শিক্ষার্থীদের খারাপ ফলাফলকে দায়ী করেছে শিক্ষা বোর্ড।

আজ মঙ্গলবার বেলা ১১টায় ময়মনসিংহ শিক্ষা বোর্ডে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণার সময় এ তথ্য জানান বোর্ডের চেয়ারম্যান আবু তাহের। এই বছর ময়মনসিংহ বোর্ডে ৭৭ হাজার ৬২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৩৭ হাজার ৪৫৩ এবং ছাত্রী ৪০ হাজার ১৬৮ জন। পাস করেছেন মোট ৪৯ হাজার ৬৯ জন শিক্ষার্থী। ছাত্রদের পাসের সংখ্যা ২২ হাজার ৯৩৫ এবং পাসের হার ৬১ দশমিক ২৪ শতাংশ, অন্যদিকে ২৬ হাজার ১৩৪ জন ছাত্রী পাস করেছেন এবং তাঁদের পাসের হার ৬৫ দশমিক শূন্য ৬ শতাংশ।

জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা ৪ হাজার ৮২৬ জন, যাদের মধ্যে ২ হাজার ১০৯ জন ছাত্র এবং ২ হাজার ৭১৭ জন ছাত্রী। এবারের পরীক্ষায় ২৯৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৯৯টি কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। এই বোর্ডের অধীনে পাঁচটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে, তবে চারটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সম্পূর্ণরূপে অকৃতকার্য হয়েছে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু তাহের বলেন, “বিভিন্ন শাখায় পাসের হার বিশ্লেষণ করলে দেখা যায়, বিজ্ঞান শাখা থেকে ৮৫ দশমিক ৮৯ শতাংশ, মানবিক শাখায় ৫৮ দশমিক ২০ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৫০ দশমিক ৭৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।” জেলা ভিত্তিক পাসের হার অনুযায়ী জামালপুরে ৬৫ দশমিক ৭৪ শতাংশ, ময়মনসিংহে ৬৩ দশমিক ৪৩ শতাংশ, নেত্রকোনায় ৬২ দশমিক ৯০ শতাংশ এবং শেরপুরে ৫৮ দশমিক শূন্য ১ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

এ বছর পাসের হার কমে যাওয়ার পেছনে প্রধান কারণ হিসেবে চেয়ারম্যান আবু তাহের উল্লেখ করেন, “শিক্ষার্থীরা ইংরেজি ও আইসিটিতে দুর্বলতা প্রকাশ করেছে, বিশেষ করে মানবিক শাখার শিক্ষার্থীরা।” তিনি বলেন, “আইসিটি পরীক্ষায় অকৃতকার্যের সংখ্যা বেশি এবং মানবিক শাখার শিক্ষার্থীরা এর কারণে বেশি অকৃতকার্য হয়েছে।”

তিনি আরও জানান, “শিক্ষকদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রতিষ্ঠানপ্রধানদের সঙ্গে আলোচনা করা হবে।” ফলাফল ঘোষণা অনুষ্ঠানে শিক্ষা বোর্ডের সচিব সফিউদ্দিন সেখ ও পরীক্ষা নিয়ন্ত্রক শামছুল ইসলামও উপস্থিত ছিলেন।

গত বছর ময়মনসিংহ বোর্ডের পাসের হার ছিল ৭০ দশমিক ৪৪ শতাংশ, ২০২২ সালে ৮০ দশমিক ৩২ শতাংশ এবং ২০২১ সালে পাসের হার ছিল ৯৫ দশমিক ৭১ শতাংশ। চলতি বছরে ৪ হাজার ৮২৬ জন জিপিএ-৫ অর্জন করেছেন, গত বছরের সংখ্যা ছিল ৩ হাজার ২৪৪। শিক্ষা বোর্ডের সভাপতি জানান, “এ বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা গত বছরের তুলনায় বাড়লেও পাসের হার কমেছে।”

এছাড়া, চলতি বছর পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা ৭৭ হাজার ৬২১, যা গত বছরের ৭৫ হাজার ৮৪৫ জনের তুলনায় বেশি। শিক্ষা বোর্ডের কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছে যে ভবিষ্যতে শিক্ষার্থীদের ফলাফল আরও উন্নত হবে এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

Tags

- Advertisement -