মেসির হ্যাট্রিকে ৬-০ গোলে বিধ্বস্ত বলিভিয়া

ফুটবল বিশ্বকাপ মানেই ভরপুর উত্তেজনা, সব ধরনের খেলার প্রতি মানুষের পুরোপুরি উচ্ছ্বাস না থাকলেও পুরো বিশ্বের নজর থাকে ফুটবল বিশ্বকাপ জুড়ে।

ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বের আজকের ম্যাচে আর্জেন্টিনার কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছে বলিভিয়া। পুরো আর্জেন্টিনা দলের নাম না নিয়েও কেউ যদি বলেন, এক লিওনেল মেসির কাছে হেরে গেছে বলিভিয়া, তবুও ভুল ভাবনা হবেনা ফুটবল প্রেমীদের। একবার-দুবার নয়, গুনে গুনে তিনবার বলিভিয়ার জালে বল পাঠিয়েছেন ফুটবল জাদুকর লিওনেল মেসি, সেই সঙ্গে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও দুটি গোল। ম্যাচে আর্জেন্টিনার করা ৬টি গোলের ৫টিতেই প্রত্যক্ষ অবদান লিওনেল মেসির।

উত্তেজনাময় উড়ন্ত পারফরম্যান্সের দিনে দারুণ একটি রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। আর্জেন্টিনার জার্সিতে মাঠে নেমে এটি মেসির ১০ম হ্যাটট্রিক। দেশের হয়ে যৌথভাবে সর্বোচ্চ এই হ্যাটট্রিকের রেকর্ড  লিওনেল মেসির নামে। এর পূর্বে পর্তুগালের হয়ে ১০টি হ্যাটট্রিক করে এ তালিকায় এককভাবে শীর্ষে ছিলেন (সিআর-7) ক্রিস্টিয়ানো রোনালদো।

বুয়েনস এইরেসের মনুমেন্তালে আজ আর্জেন্টিনার গোল উৎসবের সূচনা হয় মেসির পা থেকেই। আর্জেন্টিনার টানা আক্রমণের মুখে ম্যাচের ১৯ মিনিটে রক্ষণে ভুল করে বসেন মার্সেলো সুয়ারেস। ২২ বছর বয়সী এই ডিফেন্ডারের কাছ থেকে বল চৌকসভাবে কেড়ে নিয়ে মেসির উদ্দেশ্যে বল বাড়ান আরেক স্টার লওতারো মার্তিনেস। তৎক্ষণাৎ নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে দারুণ এক শটে এগিয়ে আসা বলিভিয়া গোলকিপার গিয়ের্মো ভিস্কারাকে ব্যর্থ করেন লিওনেল মেসি।

মেসির করা এ গোলের পর প্রথমার্ধেই আরও দুটি গোল পেয়েছে আর্জেন্টিনা। লওতারো মার্তিনেস ও হুলিয়ান আলভারেসের সে গোল দুটির এসিস্ট’দাতাও ছিলেন লিওনেল মেসি। ম্যাচের ৬৯ মিনিটে নাহুয়েল মলিনার পাস থেকে স্কোরলাইন ৪-০ করেন বদলি নামা থিয়াগো আলামাদা।

৪-০ স্কোর হবার পরে ম্যাচের বাকি সময়টা আবারও লিওনেল মেসির রাজত্বে। ৮৪তম মিনিটে এজেকিয়েল পালাসিওসের পাস থেকে ড্রিবল করে বক্সের ভেতর ঢুকে পড়েন মেসি। সেখান থেকে ডান পায়ের জোরাল শটে বলিভিয়ার জালে বল জড়িয়ে দেন। পরক্ষণেই দুই মিনিট পরেই ডান দিক থেকে কাট-ইন করে বক্সে ঢুকে বাঁ পায়ের শটে হ্যাটট্রিক পূরণ করেন ফুটবল ইতিহাসের মহারাজা আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি।
আর এতেই দেশের হয়ে সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ডে ‘সিআর-7’ কে ছুঁয়ে ফেলেন মেসি।

পর্তুগালের হয়ে এখন পর্যন্ত ২১৭ ম্যাচ খেলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১৩৩ গোল করেছেন রোনালদো। এই রেকর্ড গড়ার পথে ১০টি হ্যাটট্রিক করেছেন পর্তুগিজ সুপারস্টার।

অপরদিকে আর্জেন্টিনার হয়ে আজ ১৮৮তম ম্যাচে খেলতে নেমে ১০ম হ্যাটট্রিকের দেখা পেলেন মেসি। দেশের হয়ে সাবেক বার্সা তারকার গোলসংখ্যা বেড়ে দাঁড়াল ১১২টি। আন্তর্জাতিক ফুটবলে ৯টি হ্যাটট্রিক নিয়ে এ তালিকায় দুইয়ে আছেন সুইডেনের সভেন রেইডেল। 

তাই বলা যায়, মেসি হচ্ছে ফুটবল ইতিহাসের এমন একটি নক্ষত্র, যার পারফরম্যান্স ও রেকর্ড চীরঅম্লান হয়ে থাকবে ফুটবল ইতিহাসে।

Tags

- Advertisement -