তৈরি পোশাকশিল্পের নতুন ন্যূনতম মজুরি মাসে ৩২ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব দিয়েছে শ্রমিকপক্ষ। সোমবার (৯ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় শ্রমিক প্রতিনিধি বাবুল আখতার এ প্রস্তাব তুলে ধরেন। অন্যদিকে, নিজেদের প্রস্তাব জমা দিতে সাত দিন সময় চেয়েছে মালিকপক্ষ। তবে বোর্ড তাদের চার দিন সময় দিয়েছে।
শ্রমিকপক্ষের প্রস্তাব অনুযায়ী, নতুন কাঠামোয় একজন পোশাক শ্রমিকের মূল বেতন হবে ১৯ হাজার ২০০ টাকা। বাড়িভাড়া হিসেবে প্রস্তাব করা হয়েছে ৯ হাজার ৬০০ টাকা, যা মূল বেতনের ৫০ শতাংশ। বাকি ৩ হাজার ২০০ টাকা চিকিৎসা, যাতায়াত ও খাবারসহ অন্যান্য ভাতা হিসেবে দেওয়ার প্রস্তাব রয়েছে। শিক্ষানবিশ শ্রমিকদের জন্য মাসিক ৩০ হাজার টাকা মজুরির প্রস্তাব দেওয়া হয়েছে।
বর্তমানে তৈরি পোশাকশিল্পের একজন নতুন শ্রমিকের ন্যূনতম মাসিক মজুরি ১২ হাজার ৫০০ টাকা। ২০২৩ সালের নভেম্বর মাসে মজুরি কাঠামো সংশোধনের পর ওই বছরের ডিসেম্বর থেকে নতুন হার কার্যকর হয়। ফলে শ্রমিকপক্ষের এবারের ৩২ হাজার টাকার প্রস্তাব কার্যকর হলে ন্যূনতম মজুরি বর্তমানের তুলনায় প্রায় ১৫৬ শতাংশ বাড়বে।
এদিকে, মজুরি বোর্ডের সভার আগে শ্রমিক সংগঠনগুলোর পাঁচটি জোট আলাদা স্মারকলিপিতে ন্যূনতম মজুরি ৩২ হাজার ১৩১ টাকা নির্ধারণের দাবি জানিয়েছে। তারা মোট মজুরির ৬০ শতাংশ মূল বেতন, বাড়িভাড়া ৫০ শতাংশ এবং বার্ষিক ১৫ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাবও দিয়েছে। এ জোটগুলোর সঙ্গে পোশাক খাতের ৫৫টি নিবন্ধিত শ্রমিক ফেডারেশন যুক্ত রয়েছে।
শ্রমিকদের নতুন মজুরি নির্ধারণে সরকার গত ১ নভেম্বর নিম্নতম মজুরি বোর্ড গঠন করে। এর আগে ৪ নভেম্বর বোর্ডের প্রথম সভায় মালিক ও শ্রমিকপক্ষকে নিজ নিজ প্রস্তাব জমা দিতে বলা হয়েছিল। সোমবারের দ্বিতীয় সভায় শ্রমিকপক্ষ প্রস্তাব জমা দিলেও মালিকপক্ষের প্রস্তাব এখনো পাওয়া যায়নি। ফলে নতুন মজুরি কত হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। শ্রমিক ও মালিকপক্ষের প্রস্তাব পর্যালোচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বোর্ড।

